thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ছাই থেকে সোনা!

২০১৭ মার্চ ২২ ২০:২১:৩৬
ছাই থেকে সোনা!

নাসির উদ্দিন সামি, মানিকগঞ্জ : ‘যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই, পাইলেও পাইতে পারো অমূল্য রতন’- কবি গগন চন্দ্র দাসের কবিতার বাস্তব প্রতিচ্ছবির দেখাই যেন মিলছে মানিকগঞ্জের সিংগাইর উপজেলায়। ছাই থেকেই এ উপজেলার কয়েকশ পরিবার সংগ্রহ করছে সোনা, রুপা, ব্রোঞ্জ, তামা ও সিসা জাতীয় মূল্যবান ধাতব পদার্থ। তারা তাদের জীবন-জীবীকার সন্ধানও খুঁজে পেয়েছে ‘ছাই’য়ের মাঝেই! ছাই থেকে পাওয়া ‘রতনে’ গুছেছে তাদের অভাব; পরিবর্তন করেছে নিজের ও সমাজের ভাগ্য।

যেভাবে ছাই থেকে সোনা :

পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, দিনাজপুর, যশোর, ঝিনাইদহ, ও খুলনাসহ দেশের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন জুয়েলারি দোকান থেকে ওয়েস্টেজ হিসাবে ছাই কিনে আনেন। তারপর শুরু হয় ছাই থেকে সোনা, রুপা, ব্রোঞ্চ, তামা, জাতীয় মূল্যবান ধাতব পদার্থ সংগ্রহের কাজ। যদিও কাজটি মোটেও সহজ নয় ও প্ররিশ্রমসাধ্য। তারপরও সেই ব্রিটিশ আমল থেকে দেড়শ বছর ধরে এ কাজটি করে যাচ্ছেন চারিগ্রামের দাশেরহাটি ও গোবিন্দল গ্রামের ব্যবসায়ীরা।

প্রথমে ছাকন পদ্ধতিতে ছাইকে সুক্ষ্ম একটি চালুনিতে চালতে হয়। তারপর ঢেঁকিতে ভালভাবে ছেটে নিয়ে স্বচ্ছ পানিতে মিশিয়ে পিণ্ড (দলা) তৈরি করা হয়। ঐ পিণ্ডকে ভালভাবে রোদে শুকিয়ে নিতে হয়। শুকনো পিণ্ডকে কঠিন আগুনে তাপ দিলে তা থেকে ময়লা বের হয়ে আসে এবং বাকি অংশ সোনা, রুপা, তামা, সিসা, ব্রোঞ্চ, এলুমিনিয়াম ও লোহা মিশ্রিত তরল পদার্থে রুপ নিয়ে বের হয়ে আসে। তরল পদার্থকে মাটিতে গর্ত করে চুন ও ধানের তুষ দিয়ে পুড়িয়ে সিসা বের করা হয়। তারপর ছাকনি দিয়ে ছেকে পানিতে ধুয়ে সিসা আালাদা করা হয়। পিণ্ড থেকে পর্যায়ক্রমে বিভিন্ন ধাতব পদার্থ বের করে আলাদা করা হয় সোনা, রুপা মিশ্রিত পদার্থ। সেই তরল পদার্থ একটি আলাদা পাত্রে নাইট্রিক এসিডও কিছু কেমিক্যাল মিশিয়ে সোনা ও রুপা আলাদা করা হয়। এভাবেই ছাই থেকে সংগ্রহ করা হয় সোনা।

সোনার হাট :

ছাই থেকে সোনা ও রুপা সংগ্রহ করে তা বিক্রি করা হয় স্বর্ণের হাট খ্যাত চারিগ্রাম বাজারে। ওই বাজারে প্রতিদিন কেজির ওজনে কেনা-বেচা হয় স্বর্ণ ও রুপা। গবিন্ধল ও চারিগ্রাম এলাকার ছাই থেকে সোনা শিল্পকে কেন্দ্র করে চারিগ্রাম স্বর্ণের হাটে ৩৫/৪০টি জুয়েলারি দোকান। এই সোনা তৈরিকে কেন্দ্র করে চারিগ্রাম বাজারে সোনার হাটও বসে ।

সফলদের কথা :

দাশেরহাটি গ্রামের বদরউদ্দিন (৫২) জানান, দাদার আমল থেকে সোনা তৈরির কাজে নিয়োজিত আছি। প্রথম পর্যায়ে তেমন লাভ হয়নি। লোকসানও গুনতে হয়েছে কয়েকবার। এখন ভালই লাভ হচ্ছে। সোনার ব্যবসা করে সুখেই আছি। সোনা তৈরির আরেক নিপুন কারিগর মো. শহীদ (৩৫) জানান, আমরা ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গা থেকে সোনার দোকানের পরিত্যক্ত ছাই-মাটি কিনে আনি। এই মাটি আমরা ৫শ টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা দিয়েও কিনে থাকি। এই ছাই-মাটি থেকে ১ আনা থেকে শুরু করে ১০ ভরি পর্যন্ত সোনা পাওয়া যায়। চারিগ্রাম মালিপাড়া গ্রামের কিয়ামত আলী (৩৫) জানান তার জীবন যুদ্ধের কথা। অভাব অনটনে ছিল তার জীবন; কোনমতে তার সংসার চলতো। পরে ছাই থেকে সোনা তৈরির কাজ শিখে এখন তার অভার দূর হয়েছে। চারিগ্রামের পোদ্দার পট্টির স্বর্ন ব্যবসায়ী কাজল জানান, এই এলাকাকে কেন্দ্র চারিগ্রাম বাজারে গড়ে উঠেছে একটি স্বর্ণের বাজার। এখানে প্রায় ৩০/৩৫ টি স্বর্ণের দোকান আছে। ওদের তৈরি সোনা আমরা কিনে বিক্রি করে থাকি।

আছে সমস্যাও :

সফলতার পাশাপশি সমস্যার কথাও জানালেন এই শিল্পের সঙ্গে জড়িতরা। সোহাগা, ব্যাটারির ছাইসহ কেমিক্যালের দাম বেড়ে যাওয়ায় এখন লাভ খুব একটা হয়না।

পুলিশের লোকজন নানাভাবে হয়রানি করে থাকে বলে অভিযোগ করেছেন এ ব্যবসার সঙ্গে জড়িতরা। ৪০ বছর ধরে এই পেশার সাথে জড়িত ফারুক হোসেন জানান, পুলিশ খুব ঝামেলা করে। মাল কিনে আনার সময় তারা আমাদের নানাভাবে হয়রানি করে। টাকা না দিলে মাল আটকে দেয়।

চারিগ্রাম ইউনিয়নের ইউপি সদস্য আফতাব উদ্দিন আহমেদ জানান, বৃটিশ আমল থেকে এই এলাকায় ছাই থেকে সোনা বানানোর কাজটি করা হচ্ছে। স্বর্ণের দোকানের পরিত্যক্ত ছাই থেকে খুব পরিশ্রম করে কারিগররা সোনা বের করছে। এরা দেশের অর্থনীতিতে কোটি কোটি টাকার সাপোর্ট দিচ্ছে অথচ এরা খুব একটা ভাল নেই। সরকার থেকে এরা কোন সহযোগিতা পাচ্ছেনা। দেশের বিভিন্ন স্থান থেকে মাল কিনে আনার সময় এদের নানাভাবে হয়রানি করছে একশ্রেণীর অসাধু পুলিশ ও চাঁদাবাজরা। এব্যাপারে প্রশাসনের কাছে আবেদন করা হলেও তাদের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।

ছাই থেকে সোনা সংগ্রহের এ কাজে মাঝে মধ্যে লোকসানও গুনতে হয়।তখন পুঁজির সংকটে পড়ে যান অনেকে। কিন্তু কোন সংস্থা বা এনজিও থেকেও এ শিল্পের সঙ্গে জড়িতরা কোন প্রকার ঋণ সুবিধা পান না।

(দ্য রিপোর্ট/এমকে/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর