thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

ধানমণ্ডিতে ‘মেয়ে’ আয়োজিত দেশি উদ্যোক্তা মেলা

২০১৭ মার্চ ২৩ ১০:০৬:৪৭
ধানমণ্ডিতে ‘মেয়ে’ আয়োজিত দেশি উদ্যোক্তা মেলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৈশাখকে সামনে রেখে ধানমণ্ডির মাইডাস সেন্টারে আসন্ন ২৪ ও ২৫ মার্চ চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে 'মেয়ে নেটওয়ার্ক' আয়োজিত দেশি উদ্যোগের মেলা ‘রাঙতা’।

যে কোনো উদ্যোগের শুরুটা হয় ভালোলাগা থেকে। এই ভালোলাগাকে পুঁজি করে পথ চলা কিছু শৌখিন উদ্যোক্তা বন্ধুর যৌথ আয়োজন ‘রাঙতা’।

‘মেয়ে’ বাংলাভাষী নারীদের নিয়ে মিলেমিশে গড়ে ওঠা একটি অলাভজনক, স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। মেয়েদের বন্ধুতা, ক্ষমতায়ন ও নেতৃত্বের বিকাশ ‘মেয়ে’র প্রতিপাদ্য। ২০১১ সালের জুনে একটি ফেসবুক গ্রুপ থেকে যাত্রা শুরু করে অনলাইন থেকে অফলাইনে সম্মিলিত মত বিনিময়, ভাবনার বিকাশ ও উদ্যোগের প্রসারের মধ্য দিয়ে গত ৬ বছরে ৬ হাজারেরও বেশি নারীর নির্ভরতার ঠাঁই হয়ে উঠেছে ‘মেয়ে’। যুগ যুগ ধরে নারীকে যে নীরবতার শিক্ষা দেওয়া হয়েছে, তার দেয়ালে নিজেদের সোচ্চার কণ্ঠ দিয়ে ফাটল ধরাতে মেয়েদের একত্রিত করে বিশাল এক পরিবার হয়ে উঠেছে ‘মেয়ে’।

এই সম্মিলিত প্রচেষ্টার ধারাবাহিকতায় ‘মেয়ে’র অনেক অনেক উদ্যোগের মাঝে একটি হলো ‘রাঙতা’ নামের মেলাটি। 'মেয়ে' বিশ্বাস করে নারীর ক্ষমতায়নে অর্থনৈতিক স্বাবলম্বনের কোনো বিকল্প নেই। সেই ভাবনা আর আলোচনার সূত্রে ২০১৩ সালের অক্টোবর মাসে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে কিছু নবীন উদ্যোক্তা নিয়ে অনুষ্ঠিত হয় প্রথম মেলাটি। প্রথম মেলার অভাবনীয় সাফল্য উদ্যোক্তাদের নিয়ে 'মেয়ে'র নতুন শাখা 'হুটহাট'-এর সৃষ্টি ও প্রসারে উৎসাহ জুগিয়েছে। ব্যবসায়িক মুনাফা নয়, বরং ভালোলাগা এবং মূল্যবোধকে অগ্রাধিকার দিয়ে গুণগত মানসম্পন্ন ক্রেতাবিক্রেতার সমাহার সৃষ্টি এবং বন্ধুত্বপূর্ণ যোগাযোগের মধ্য দিয়ে ব্যবসায়িক সাফল্য অর্জন 'রাঙতা'র সাফল্যের মূলমন্ত্র। তাই বাজারচলতি বিদেশি পণ্যের ভিড়ে একান্তই নিজস্ব সৃষ্টিশীলতা নিয়ে ব্যতিক্রমী পথে হেঁটে চলেছে 'রাঙতা'।

'মেয়ে' থেকে যাত্রা শুরু করলেও হুটহাট এবং রাঙতায় ক্রেতা ও বিক্রেতা হিসেবে নারী পুরুষ সকলে আমন্ত্রিত।

বরাবরের মতো এবারও মেলাতে অংশগ্রহণ করছেন মেয়ে নেটওয়ার্কের উদ্যোক্তা শাখা ‘হুটহাট’-এর কয়েকজন অনন্য উদ্যোক্তা। এবার ৩৭ জন উদ্যোক্তা ২৮টি উদ্যোগ নিয়ে সাজাবেন ২১টি স্টল। সেখানে পাবেন গাছপালা, নতুন-পুরাতন বই, হরেক রকম খাবার, দেশীয় তাঁতের শাড়ি, হাতে বানানো গয়না, পেপারক্রাফট, রংতুলিতে আঁকা পোশাক, নির্ভরযোগ্য কসমেটিকস, আদিবাসীদের নিজস্ব খাবার আর পোশাক, দেশি জামদানি আর কাতান, নিজস্ব নকশার হরেক পদের পোশাক আর চামড়াজাত পণ্য। সেই সঙ্গে ‘মেয়ে’র নিজস্ব স্টল তো থাকছেই।

ধানমণ্ডির মাইডাস সেন্টারে ২৪ এবং ২৫ মার্চ দুইদিন সকাল ১১টা থেকে রাত ১১ পর্যন্ত চলবে মেলা। এক ঝাঁক ঝকঝকে উদ্যোগের সাথে পরিচিত হতে, পহেলা বৈশাখ ও বৈসাবির জন্য অভিনব কিছু পণ্য কিনতে, কিংবা নিছক আড্ডা দিতে সকলে আমন্ত্রিত এই প্রাণের মেলায়।

উল্লেখ্য, এই মেলায় কোনো পাকিস্তানি পণ্য পাওয়া যাবে না।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর