thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩২ শতাংশ মুনাফা কমেছে

২০১৭ মার্চ ২৩ ১১:২১:৫৭
স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩২ শতাংশ মুনাফা কমেছে

দ্য রিপোর্ট প্রতিদেক : শেয়ারবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ব্যাংকের মুনাফা কমেছে ৩২ শতাংশ। একই সঙ্গে কমেছে লভ্যাংশ ঘোষণার পরিমাণ। এ ছাড়া মুনাফার তুলনায় লভ্যাংশ ঘোষণার পরিমাণও কমে এসেছে। আগের বছরের তুলনায় ২০১৬ সালে ব্যাংকের এ চিত্র দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৬ সালে স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে (সমন্বিত) ১.৪৪ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ২.১২ টাকা। এ হিসাবে ইপিএস কমেছে ০.৬৮ টাকা বা ৩২.০৮ শতাংশ।

কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৬ সালের ১.৪৪ টাকার ইপিএসের বিপরীতে ১০ শতাংশ (৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার) হারে প্রতিটি শেয়ারে ১ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা আগের বছর ২.১২ টাকার ইপিএসের বিপরীতে ১৫ শতাংশ বোনাস শেয়ার হিসাবে প্রতিটি শেয়ারে ১.৫ টাকা ঘোষণা করেছিল।

এদিকে কোম্পানির লভ্যাংশ ঘোষণা কমলেও পে-আউট রেশিও (মুনাফার লভ্যাংশ প্রদান অনুপাত) বেড়েছে। প্রতিষ্ঠানটি ২০১৬ সালে মুনাফার ৬৯.৪৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আর নগদ লভ্যাংশ ঘোষণায় পে-আউট রেশিও হবে ৩৪.৭২ শতাংশ। তবে ২০১৫ সালে মুনাফার ৭০.৭৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল। আর পে-আউট রেশিও ছিল শূন্য।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে (সমন্বিত) ১৬.৬৭ টাকায়।

কোম্পানির ২০১৬ সালের ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয় শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ৩০ এপ্রিল সকাল সাড়ে ১০টায় রাজধানীর রমনায় পুলিশ কনভেনশন হলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ লক্ষে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১৩ এপ্রিল রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার (২২ মার্চ) কোম্পানির শেয়ার দর দাঁড়িয়েছে ১৪.৫০ টাকায়।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর