thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে পতন

২০১৭ মার্চ ২৩ ১৫:০৪:৪৩
শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বৃহস্পতিবার (২৩ মার্চ) দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। এ ছাড়া বেশি সংখ্যক কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইতে ১ হাজার ৪০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগেরদিন ছিল ১ হাজার ২৯০ কোটি ৩৮ কোটি টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২৪৯ কোটি ৪৯ লাখ টাকার বা ১৯ শতাংশ।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫৭২৬ পয়েন্টে। যা বুধবার ১১ পয়েন্ট, মঙ্গলবার ২৯ পয়েন্ট ও সোমবার ০.২৭ পয়েন্ট বেড়েছিল।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে ১৩০টি বা ৩৯.৬৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫৪টি বা ৪৬.৯৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি বা ১৩.৪১ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এদিন কোম্পানির ৫৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৩৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, সিঅ্যান্ডএ টেক্সটাইল, আরএসআরএম স্টিল, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওয়ান ব্যাংক ও জিপিএইচ ইস্পাত।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৭৬৫ পয়েন্টে। বাজারটিতে ৬৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তীত রয়েছে ২২টির।

এর আগেরদিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ২৬ পয়েন্ট বেড়েছিল। আর ৮১ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।


(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর