thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

প্রশস্ত হচ্ছে ঢাকা জোনের ৬ মহাসড়ক

২০১৭ মার্চ ২৩ ১৫:২৫:২৯
প্রশস্ত হচ্ছে ঢাকা জোনের ৬ মহাসড়ক

জোসনা জামান, দ্য রিপোর্ট : ঢাকা জোনের ৬টি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক প্রশস্ত করা হবে, একই সঙ্গে বাড়ানো হবে সড়কগুলোর মান। এরফলে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৫৯১ কোটি ৭৫ লাখ টাকা।

সড়কগুলো হচ্ছে, টংগী-কালিগঞ্জ-ঘোড়াশাল-পাঁচদোনা সড়ক, মাওনা-শ্রীপুর-গোসিয়াংগা-কাপাসিয়া-আড়াল-সাম্মানিয়া-হাতিরদিয়া-মনোহরদি সড়ক, গফরগাঁও-বরমী-মাওনা সড়ক, ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর-নবীনগর-শিবপুর-রাধিকা সড়ক, নয়াপুর-আড়াইহাজার-নরসিংদী-রায়পুরা সড়ক এবং ইটাখোলা-মঠখোলা-কটিয়াদি সড়ক।

মঙ্গলবার (২৮ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে অনুমোদনের জন্য প্রকল্পটি উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় সারা দেশে ২০৯টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৪ হাজার ২৪৬ দশমিক ৯৬ কিলোমিটার। তার মধ্যে ঢাকা জোনে ৩৩টি আঞ্চলিক মহাসড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্যে ৬৫৪ দশমিক ৬৬ কিলোমিটার। ঢাকা জোনের ৩৩টির মধ্যে ৬টি আঞ্চলিক মহাসড়কের মোট ১৩৪ দশমিক ২০ কিলোমিটার সড়কের মান উন্নয়ন ও প্রশস্ত করার প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকা জোনের ৬টি সড়কের ১৩৪ দশমিক ২০ কিলোমিটার সড়কাংশ যথাযথমান ও প্রশস্ততায় উন্নীত হবে, তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।

(দ্য রিপোর্ট/জেজে/এমকে/এনআই/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর