thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণে চুক্তি সই

২০১৭ মার্চ ২৩ ১৬:৫৩:০৫
সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণে চুক্তি সই

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণে ভারতের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। রাজধানীর রমনাস্থ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সম্মেলন কক্ষে বৃহস্পতিবার বিকেলে এ চুক্তি সই হয়।

‘এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব রিপাবলিক অব ইন্ডিয়া অ্যান্ড দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ কনসার্নিং টু অরবিট ফ্রিকোয়েন্সি কো-অর্ডিনেশন অব ‘সাউথ এশিয়া স্যাটালাইট’ প্রোপসড অ্যাট ৪৮.ই’ শিরোনামে এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ সই করেন। অন্যদিকে ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা চুক্তিতে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমচুক্তিটিকে যুগান্তকারী উল্লেখ করে বলেন, এ চুক্তির ফলে সার্ক অঞ্চল স্যাটেলাইটের মতো হাইটেক সহযোগিতায় যুক্ত হলাম আমরা। শুধু বাংলাদেশ নয়, এ অঞ্চলের অন্যান্য দেশও যুক্ত হয়েছে। এর ফলে অন্যান্য অঞ্চলে বার্তা যাবে যে আমরা কোনো অংশে পিছিয়ে নেই।

দেশের বাইরে থাকা ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এক অডিও বার্তায় চুক্তি স্বাক্ষরকারীদের অভিনন্দন জানান।তিনি বলেন, ২০১৭ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট চ্যানেল উৎক্ষেপণ করতে পারব বলে আশা করি। আর আজকের এই চুক্তির ফলেবাংলাদেশ সাউথ এশিয়া স্যাটেলাইট চ্যানেলেও যুক্ত হলো।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, সাউথ এশিয়া স্যাটেলাইটের ১২টিট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্য পাচ্ছে বাংলাদেশ এবং তা যেভাবে ইচ্ছা ব্যবহার করা যাবে। কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণের সমস্ত ব্যয়ভার বহন করছে ভারত সরকার। এই বছরই তা উৎক্ষেপণ হচ্ছে।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, এটি উৎক্ষেপণে ৪০০ কোটি ডলার খরচ হবে। এ স্যাটেলাইট প্রায় প্রস্তুত রয়েছে, খুব শিগগিরই উৎক্ষেপণ সম্ভব হবে।

সার্কভুক্ত যে দেশগুলো ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর সাথে যুক্ত হবে, তাদের মধ্যে সংযোগ স্থাপন করা সম্ভব হবে।

ভারতের উদ্যোগে এই প্রকল্পে অংশগ্রহণের জন্য নেপাল, ভুটান, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ ইতোমধ্যে সম্মতি দিয়েছে।

ভারতের উদ্যোগে ‘সাউথ এশিয়া স্যাটেলাইট’ এর উৎক্ষেপণে বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করতে গত সোমবার একটি প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। তবে শর্ত দেওয়া হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রমে এই স্যাটেলাইট বাধাগ্রস্ত করতে পারবে না।

চুক্তি সই অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব শহিদুল হক, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর শিকদার, বিটিআরসি ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/এনআই/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর