thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সেমিস্টার পরীক্ষা বন্ধ করে জবি শিক্ষকদের শিক্ষা সফর

২০১৭ মার্চ ২৩ ২০:৫০:৫০
সেমিস্টার পরীক্ষা বন্ধ করে জবি শিক্ষকদের শিক্ষা সফর

জবি প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের ৯ম ব্যাচের সেমিস্টার ফাইনাল পরীক্ষা বন্ধ করে ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থীদের সাথে শিক্ষা সফরে যাচ্ছেন শিক্ষকরা। পরীক্ষার মাঝখানে এমন লম্বা বিরতিতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

জানা যায়, বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে ৯ম ব্যাচের ৩য় বর্ষ ১ম সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার রুটিন অনুযায়ী আগামী ২৭ মার্চ (সোমবার) দুপুর ১২টায় Real analysis পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার (২৩ মার্চ) এক নোটিশে জানানো হয় অনিবার্য কারণবশত উক্ত পরীক্ষাটি স্থগিত করা হলো। উক্ত পরীক্ষা আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে।

নোটিশে সুনির্দিষ্ট কোন কারণ উল্লেখ না থাকলেও বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, আগামী সপ্তাহে ষষ্ঠ ব্যাচের শিক্ষা সফর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে যোগ দেওয়ার জন্যই মূলত এমন সিদ্ধান্ত নিয়েছে বিভাগের পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। অন্যান্য বিভাগের ৯ম ব্যাচ যেখানে ৭ম সেমিস্টার ফাইনাল দেওয়ার দ্বারপ্রান্তে ঠিক তখন ৫ম সেমিস্টার ফাইনাল দেওয়া গণিত বিভাগের এই শিক্ষার্থীরা কোনভাবেই চান না তাদের এই পরীক্ষা আর পিছিয়ে যাক।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষার্থী দ্য রিপোর্টকে বলেন, শিক্ষকদের নিয়মিত ক্লাস না নেওয়ার কারণে এমনিতেই আমরা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের চেয়ে প্রায় দুই সেমিস্টার পিছিয়ে আছি। এখন আবার পরীক্ষার মাঝখানে বিরতি একদিকে যেমন আমাদের পরীক্ষার প্রস্তুতিতে ব্যাঘাত ঘটবে অন্যদিকে আমরা আবার পিছিয়ে যাব। আমরা আমাদের পূর্বনির্ধারিত সময়েই পরীক্ষায় অংশ নিতে চাই।

এ বিষয়ে গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রেজাউল করিম দ্য রিপোর্টকে বলেন, আমাদের সকল শিক্ষক ওই শিক্ষা সফরে যাচ্ছেন। যে কারণে আমরা উপাচার্যের সাথে কথা বলে পরীক্ষা পিছিয়েছি, যা পরে নেওয়া হবে। পরীক্ষা শুরু করার কথা ছিল আগামী ৩০ তারিখ কিন্তু তা না করে আমরা আগেই শুরু করেছি।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান দ্য রিপোর্টকে বলেন, এটি তাদের বিভাগের ব্যাপার। এ বিষয়ে আমি এখনো কিছু জানি না। তারা ইচ্ছে করলে যেতেই পারে। যদি এই পরীক্ষা পেছানোর ফলে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয় এবং আমাদের কাছে অভিযোগ করেন তাহলে আমরা বিষয়টা দেখব।

(দ্য রিপোর্ট/এনএইচ/এপি/মার্চ ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর