thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

জাবি’তে সাত দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন

২০১৭ মার্চ ২৪ ১২:১৬:৫৫
জাবি’তে সাত দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রথমবারের মতো ২৫মার্চ এবং মহান স্বাধীনতা দিবসকে উপলক্ষে করে আয়োজন করছে সাত দিনব্যাপী ‘মুক্তি সংগ্রাম নাট্যোৎসব ২০১৭’। এই উৎসবে নাটক মঞ্চায়নের পাশাপাশি অনুষ্ঠিত হবে আলোচনা সভা, গান, আবৃত্তি, আর্ট ক্যাম্প, মুক্তিযুদ্ধের স্মারক প্রদর্শনী’সহ নানা সাংস্কৃতিক কর্মকাণ্ড। সাত দিনের প্রতিটি অধিবেশনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্ত মঞ্চে ২৫ মার্চ থেকে ৩১ মার্চ সাত দিনের এই উৎসব চলবে। আয়োজক সূত্রে জানা গেছে, উৎসবে মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী মহান বিপ্লবী তাজউদ্দিন আহমদকে মরণোত্তর স্মারক প্রদান। ২৬শে মার্চ সন্ধ্যা সাড়ে ৬টায় তাজউদ্দিন আহমদের কন্যা সিমিন হোসেন রিমি (এমপি) বাবার পক্ষে স্মারক গ্রহণ করবেন। এছাড়াও বরেণ্য ব্যাক্তিত্বদের সম্মাননা জানানো হবে।

উদ্বোধন ও অন্যান্য আয়োজন

২৫ মার্চ বিকেল সাড়ে ৪টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু সাত দিনের এই বর্ণাঢ্য আয়োজন। এর পরেই প্রজেক্টরে ভেসে উঠবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৬শে মার্চের প্রথম প্রহরে (২৫শে মার্চ মধ্যরাত) স্বাক্ষর করা স্বাধীনতার ঘোষণাপত্রটি, পাশাপাশি বাজানো হবে বঙ্গবন্ধু কর্তৃক স্বাক্ষরিত স্বাধীনতার ঘোষণাপত্র প্রচারিত হওয়ার অডিও রেকর্ড।

সাত দিনব্যাপী এই বর্ণাঢ্য উৎসব উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা তারামন বিবি (বীরপ্রতিক)। এ সময় মঞ্চে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। প্রথম দিনের অন্যতম আকর্ষণ মুক্তিযুদ্ধের স্মারক পরিচিতির বুথ উন্মোচন। এর আয়োজনে থাকবে বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব বিভাগ ও ডাক বিভাগ। দিনটিকে আরও বর্ণিল আর স্মরণীয় করে রাখতে জাহাঙ্গীরনগর চারুকলা বিভাগের শিক্ষার্থীও শিক্ষকরা মিলে আয়োজন করছে মুক্তিযুদ্ধভিত্তিক আর্ট ক্যাম্পও প্রদর্শনী।

প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে বিকেল সাড়ে ৫টায় মুক্তি সংগ্রামে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হবে। সূচনা সঙ্গীতের সাথে থাকবে মঙ্গল মশাল প্রজ্বলন। শুভেচ্ছা বক্তব্য রাখবেন ছাত্র-শিক্ষককেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ। এ অধিবেশনে বাংলাদেশের মুক্তি সংগ্রাম ও নাট্য আন্দোলন নিয়ে বক্তৃতা করবেন অধ্যাপক ইউসুফ হাসান, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, রাজনৈতিক ব্যক্তিত্ব ড. মহিউদ্দিন খান আলমগীর, ডা. দীপু মনি, বিকন ফার্মাসিউটিক্যাল এর ব্যবস্থাপনা পরিচালক এবাদুল করিম বুলবুল। প্রধান অতিথি হিসেবে প্রথম দিনের অনুষ্ঠানে বক্তব্য রাখবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। সভাপতিত্ব করবেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানাইসলাম।

এদিন মরনোত্তর সম্মাননা প্রদান করা হবে জাবি’র অর্থনীতি বিভাগের প্রাক্তন ছাত্র, নন্দিত অভিনেতা হুমায়ূন ফরিদীকে। এছাড়াও সম্মাননা প্রদান করা হবে নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, ড. মহিউদ্দিন খান আলমগীর, এবাদুল করিম বুলবুল, ডা. দীপু মনি, নাট্যাচার্য সেলিম আল দীন(মরণোত্তর), আব্দুল্লাহ আল মামুন(মরণোত্তর), কবি সৈয়দ শামসুল হক(মরণোত্তর), শহীদ জননী জাহানারা ইমাম(মরণোত্তর), তারামন বিবি (বীরপ্রতীক) এবং স্পিকার শিরীন শারমিন চৌধুরী। প্রথম দিনের অনুষ্ঠান শেষ হবে পদাতিক নাট্য সংসদ(টিএসসি) এর পরিবেশনায় নাটক ‘কালরাত্রি’ মঞ্চায়নের মধ্য দিয়ে।

দ্বিতীয় দিনের আয়োজন

মহান স্বাধীনতা দিবস(২৬ মার্চ) ও উৎসবের দ্বিতীয় দিনের আয়োজনে মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসির মামুন, চিত্রশিল্পী হাশেম খান, ভাস্কর জাহানারা পারভীনকে এদিন সম্মাননা স্মারক প্রদান করা হবে। প্রধান অতিথি থাকার পাশাপাশি বাবার পক্ষে স্মারক গ্রহণ করবেন তাজউদ্দিন আহমদ এর মেয়ে সিমিন হোসেন রিমি (এমপি)। অনুষ্ঠানে রিমিকে স্মারক প্রদান করবেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এছাড়া এদিন বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ করা হবে। ঘাতক দালাল নির্মূল কমিটির মুখপাত্র অধ্যাপক শাহরিয়ার কবির অনুষ্ঠানটি পরিচালনা করবেন। এদিন সন্ধ্যায় থাকবে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের পরিচালনায় সাংস্কৃতিক আয়োজন।

তৃতীয় দিনের আয়োজন

উৎসবের তৃতীয় দিনের আয়োজনে বিকেল সাড়ে ৫টায় সম্মাননা প্রদান করা হবে গোলাম দস্তগীর গাজী এমপি, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান ও অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদারকে। এদিন প্রধান অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রধান অতিথিকে স্মারক প্রদান করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম। সন্ধ্যায় মঞ্চস্থ হবে থিয়েটার(নাটক সরণী) এর নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’।

চতুর্থ দিনের আয়োজন

উৎসবের চতুর্থ দিনের আয়োজনে (২৮ মার্চ) সন্ধ্যা ৭টায় ঢাকার নাট্যদল ‘থিয়েটার আর্ট ইউনিট’ মঞ্চস্থ করবে নাটক ‘সময়ের প্রয়োজনে’। জহির রায়হানের ছোটগল্প অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। এদিনের আয়োজনে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক(এমপি)। অতিথি থাকবেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, ডা. মো. আবুল হোসেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান, সিআরপি এর প্রতিষ্ঠাতা ভ্যালেরি অ্যানটেইলর এবং কথাসাহিত্যিক আখতার হোসেন প্রমুখ। বিকেল সাড়ে ৫টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেবেন।

পঞ্চম দিনের আয়োজন

উৎসবের পঞ্চম দিনের আয়োজনে (২৯ মার্চ) প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হবে। এদিন আরো সম্মাননা পাবেন ভাষা সৈনিক ড. আহমদ রফিক, মণিপুরি মৃদঙ্গবাদক ও নৃত্যশিল্পী বিধান চন্দ্র সিনহা এবং আলোক কুমার‍ রায় (মরণোত্তর)। সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘নটপালা’। পরিবেশন করবেন বিধান চন্দ্র সিনহা ও তার দল।

৬ষ্ঠ দিনের আয়োজন

উৎসবের ৬ষ্ঠ দিনে (৩০ মার্চ) স্মারক সম্মাননা গ্রহণ করবেন অভিনয় শিল্পী ও নাট্যনির্দেশক তারিক আনাম খান, ‘প্রজন্ম’৭১ এর সংগঠক ডা. নুজহাত চৌধুরী, জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা গিনি এমপি, ‘বহুরূপী’ ময়মনসিংহের প্রধান নির্বাহী শাহাদাত হোসেন হিলু। এদিন প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। এদিনের অনুষ্ঠানমালা শেষ হবে চট্টগ্রামের নাট্য সংগঠন ‘উত্তরাধিকার’ এর নাটক ‘মৃত্যুপাখি’র মঞ্চায়ন মাধ্যমে।

সমাপনী আয়োজন

সাত দিনের বর্ণাঢ্য এই সাংস্কৃতিক মহোৎসব শেষ হবে ৩১ মার্চ(শুক্রবার)। এদিনের প্রথম অধিবেশনে থাকছে কবিতা আবৃত্তি। ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক এই অধিবেশনে আবৃত্তি করবেন হাসান আরিফ। দ্বিতীয় এবং সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হয়ে স্মারক সম্মাননা গ্রহণ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। বিশেষ অতিথি হয়ে স্মারক সম্মাননা গ্রহণ করবেন ড. আবু নাসের কামাল চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত অভিনয় শিল্পী ও নাট্যনির্দেশক সারা যাকের এবং নাট্যসংগঠক রামেন্দু মজুমদার।

এদিন আরও যাদেরকে স্মারক সম্মাননা প্রদান করা হবে তারা হলেন, এন্ড্রু কিশোর (সঙ্গীত), গণমাধ্যমব্যক্তিত্ব মিশুক মুনির(মরণোত্তর), অনন্যা’র প্রধান নির্বাহী তাসমিমা হোসেন। এদিন জাহাঙ্গীরনগর থিয়েটার (অডিটোরিয়াম) মঞ্চস্থ করবে নাটক- ‘ইনফরমার’ এবং জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চস্থ করবে নাটক ‘জেরা’।

(দ্য রিপোর্ট/পিএস/মার্চ ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর