thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

র‌্যাঙ্কিংয়ে উপরে উঠার হাতছানি বাংলাদেশের

২০১৭ মার্চ ২৪ ১৪:৫০:১৭
র‌্যাঙ্কিংয়ে উপরে উঠার হাতছানি বাংলাদেশের

দ্য রিপোর্ট ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী শনিবার (২৪ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে এই সিরিজ। রঙ্গিরি ডাম্বুলা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ৩টায় শুরু হবে এই ম্যাচটি।

শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্টে জিতে জয়ের ধারাতেই রয়েছে টাইগারবাহিনী। যদিও ওয়ানডে ফরম্যাটের প্রস্তুতি ম্যাচে জয়ী হতে পারেনি মাশরাফিবাহিনী। তবে ওই ম্যাচে মাত্র ২ রানের জন্য হার মানতে হয় তাদের। শ্রীলঙ্কা একাদশের ৩৫৪ রানের বিশাল চ্যালেঞ্জের বিপরীতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৫২ রান সংগ্রহ করতে পারে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ওপর বাংলাদেশের র‌্যাঙ্কিংও নির্ভর করছে। এই সিরিজ দিয়ে ২০১৯ সালের বিশ্বকাপের পথটা সহজ হয়ে যেতে পারে মাশরাফিদের। তবে আবার এর উল্টোটাও হতে পারে, যদি হিসাব ঘুরে যায় লঙ্কানদের দিকে।

ডাম্বুলার প্রথম ওয়ানডের আগে শ্রীলঙ্কা ৯৮ পয়েন্ট নিয়ে আছে র‌্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে। আর ৯১ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে। সিরিজের ফলাফলে বদলে যেতে পারে র‌্যাঙ্কিংয়ের চিত্রও। কঠিন সমীকরণ সামনে নিয়েই লঙ্কানদের বিপক্ষে মাঠে নামবে মাশরাফিবাহিনী।

৩০ সেপ্টেম্বর আইসিসির প্রকাশ করা র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের সঙ্গে শীর্ষে থাকা সাত দল সরাসরি জায়গা কর নেবে ২০১৯ বিশ্বকাপের মূল পর্ব। বর্তমানে বাংলাদেশ সুবিধাজনক অবস্থানেই আছে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলে বাংলাদেশ আট নম্বরে নেমে যাবে। কেননা তখন মাশরাফিদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৮৮-তে। ফলে ৮৯ পয়েন্ট নিয়ে আট থেকে সাতে উঠে আসবে পাকিস্তান, আর বাংলাদেশ এক ধাপ অবনতি হবে।

তবে এর উল্টোটা হলে বাংলাদেশের বিশ্বকাপের পথটা সহজই হয়ে যাবে। শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে বাংলাদেশ উঠে যাবে ছয় নম্বরে। স্বাগতিকদের হোয়াইটওয়াশ করলে মাশরাফিদের পয়েন্ট হবে ৯৬, শ্রীলঙ্কাও পয়েন্ট হবে সমান। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় বাংলাদেশ উঠে যাবে ছয় নম্বরে, আর লঙ্কানরা নেমে যাবে সাতে।

বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে যোগ হবে বাড়তি ২ পয়েন্ট, তখন মাশরাফিদের পয়েন্ট হবে ৯৩। শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে জিতলেও বাংলাদেশের পয়েন্টে কোনও নড়চড় হবে না। এখনকার মতো ৯১ পয়েন্ট নিয়ে থাকবে সাত নম্বরেই। তাই শ্রীলঙ্কার বিপক্ষে অন্তত একটা ম্যাচ জেতা বাংলাদেশের বিশ্বকাপ যাত্রার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

(দ্য রিপোর্ট/এনপিএস/মার্চ ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর