thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্তিতে দুদিনব্যাপী পোর্ট এক্সপো

২০১৭ মার্চ ২৪ ১৯:৪৭:২৪
চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্তিতে দুদিনব্যাপী পোর্ট এক্সপো

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বন্দর দিবস আসছে ২৫ মার্চ। চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্ণ হচ্ছে এবার। নানা অনুষ্ঠানে এবারও বন্দর দিবস পালনের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্তি উপলক্ষে দুদিনব্যাপী পোর্ট এক্সপো-২০১৭ এর আয়োজন করা হয়েছে। এ লক্ষ্যে গঠন করা হয়েছে একটি কমিটিও।

এছাড়া বিশ্বের নানা দেশ থেকে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এক্সপোতে অংশ নেবে। বাংলাদেশের বন্দরখাতের সম্ভাবনা এবং দেশি-বিদেশি বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার (২৪ মার্চ) বন্দর দিবস উপলক্ষে এই এক্সপোর জমকালো আসর বসছে।

বন্দর সংশ্লিষ্টরা বলছেন, দেশের প্রবৃদ্ধির হার সাত শতাংশের কাছাকাছি হলেও চট্টগ্রাম বন্দরের প্রবৃদ্ধি ১৬ শতাংশের বেশি। বন্দর বে-টার্মিনাল নির্মাণ করছে। মাতারবাড়ীতে নির্মিত হচ্ছে বন্দরের অবকাঠামো। লালদিয়ার চরেও টার্মিনাল গড়ে উঠছে।

মংলা বন্দরের উন্নয়নের পাশাপাশি পায়রা বন্দর নির্মাণ করা হচ্ছে। বন্দরের ব্যাপক চাহিদার যোগান দেওয়ার জন্য বন্দর সংশ্লিষ্ট কর্মকাণ্ড অতীতের যেকোনো সময়ের তুলনায় নতুন মাত্রা পেয়েছে।

বন্দরের এই অবস্থানকে তুলে ধরতে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর পূর্তিকে ঘিরে ২৫ ও ২৬ মার্চ জমকালো নানা আয়োজনে পোর্ট এক্সপো অনুষ্ঠিত হবে। এতে বন্দরের সকল স্টকহোল্ডার নিজেদের কর্মকাণ্ড উপস্থাপন করবেন।

বন্দরের যন্ত্রপাতি সরবরাহকারী বিশ্বের নানা দেশের প্রতিষ্ঠানগুলোও এক্সপোতে অংশ গ্রহণ করছে।

বন্দর সুত্রে জানাযায়, ভবিষ্যতে বন্দরে বিশাল এক কর্মক্ষেত্র তৈরি হচ্ছে। এখানে যারা চাকরি করতে চান, তাদেরকেও এক্সপোতে ধারণা দেওয়া হবে। বিশ্বে চট্টগ্রাম বন্দরকে নতুন করে উপস্থাপনের জন্য এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এক্সপো সফল করতে বন্দরের সদস্য (প্ল্যানিং অ্যান্ড এডমিন) মোহাম্মদ জাফর আলমকে প্রধান করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির প্রধান মোহাম্মদ জাফর আলম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, ‘বাংলাদেশ বন্দরের কর্মকাণ্ড এবং কার্যক্রম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটি একটি বিশাল সম্ভাবনাময় খাত। এই খাতকে বিশ্বের দরবারে উপস্থাপন করতে চাই। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সামনে আমাদের সম্ভাবনা তুলে ধরতে চাই। দুদিনব্যাপী এক্সপো এই প্রত্যাশা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।’

(দ্য রিপোর্ট/একেএ/কেআই/মার্চ ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর