thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

‘বঙ্গবন্ধু মেডিকেলে তিন মাসের মধ্যে ইমার্জেন্সি’

২০১৭ মার্চ ২৪ ২২:২০:৫৮
‘বঙ্গবন্ধু মেডিকেলে তিন মাসের মধ্যে ইমার্জেন্সি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. কামরুল হাসান খান বলেছেন, আগামী ৩ মাসের মধ্যেই হাসপাতালে সাধারণ ইমার্জেন্সি চালু করা হবে। আর জুলাইয়ের মধ্যে সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কাজ শুরু হবে।’

শুক্রবার (২৪ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘বাংলাদেশের মেডিকেল শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার প্রেক্ষিত : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’ শীর্ষক মতবিনিমিয় সভায় তিনি এসব কথা বলেন।

আইপিজিএআরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রেক্ষাপট ও বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের পর থেকে ২০১৫ সাল পর্যন্ত উন্নয়নের পরিসংখ্যান তুলে ধরেন উপাচার্য। তিনি বলেন, ১৯৯৮ সালের ৩০ এপ্রিল প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের আইন, বিধি, প্রবিধি তৈরি করাসহ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আগে থেকেই ওতপ্রোতভাবে জড়িত ছিলাম এবং এখনো আছি।

ডা. কামরুল হাসান খান বলেন, দেশের চিকিৎসাসেবা ও মেডিকেল উচ্চ শিক্ষার প্রাণকেন্দ্রে পরিণত হয়েছে। প্রতিদিন সকালের বহির্বিভাগ ও বৈকালিক স্পেশাল আউটডোরে ৫০০০ রোগী সেবা নিচ্ছেন। ২০১৫ সালে এখান থেকে ১১ লক্ষ ৬০ হাজার রোগী সেবা নিয়েছে। এ বছর বৈকালিক স্পেশাল আউটডোরে ১ লক্ষ ৪০ হাজার ৫১৭ জন রোগী সেবা নেয়। ২০১৬ সালের শেষের দিকে স্পেনের সিমাগো রিসার্চ গ্রুপ ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত জরিপে দেশে ৫ম এবং বিশ্বে ৬৪০তম অবস্থানে স্থান পায় দেশের একমাত্র এই মেডিকেল বিশ্ববিদ্যালয়।’

বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজের বিবরণ দিয়ে ভিসি কামরুল হাসান খান বলেন, প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস ২০১৬ উদযাপন এবং বিশ্ববিদ্যালয়ের গত পাঁচ বছরে (২০১১ সাল থেকে ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত) মোট ১৪৪৭টি গবেষণা কাজ শেষ হয়েছে। এর মধ্যে গত দুই বছরে ৭৪৩টি গবেষণা কাজ শেষ হয়। গত ২ বছরে ১০৮ জন শিক্ষক ও ৫১২ জন ছাত্রছাত্রীসহ ৬২০ জনকে গবেষণা মঞ্জুরি ও থিসিস গ্রান্ট দেওয়া হয়।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর এবিএম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর মো. হাবিবুর রহমান দুলাল, মানব সম্পদ পরিচালক মো. জামাল উদ্দিন খলিফা ও পরিচালক ব্রিগেডিয়ার ডা. আব্দুল্লাহ আল হারুন।

(দ্য রিপোর্ট/এমএম/এনআই/মার্চ ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর