thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘টোয়াইলাইট’ চলছে

২০১৭ মার্চ ২৫ ১১:৪৭:২১
সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘টোয়াইলাইট’ চলছে

সিলেট প্রতিনিধি : সিলেটের দক্ষিণ সুরমা থানার শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানা আতিয়া মহলে অপারেশন চলছে। প্রায় ৩০ ঘণ্টা ঘিরে রাখার পর শনিবার (২৫ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে এ অভিযান শুরু হয়। এ অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন টোয়াইলাইট’। সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত এ অভিযানে পুলিশ ও সোয়াট টিমের সদস্যরা সহায়তা করছে। সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আনোয়ারুল মোমেন অভিযানে নেতৃত্ব দিচ্ছেন।

অভিযান শুরুর পর সকাল ১০টার দিকে পরপর দুটি গুলির শব্দ শোনা গেছে। এরপর আর কোনো শব্দ শোনা যায়নি।

অভিযান শুরুর আধা ঘণ্টা পর সেনাবাহিনীর এক কর্মকর্তা ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, ‘সেনাবাহিনী এই অভিযান চালাচ্ছে। সোয়াট শুধু সহায়তা করছে।’

প্রথমে সোয়াট এই অভিযানের নাম দিয়েছিল 'অপারেশন স্প্রিং রেইন'। তবে পরে নাম পরিবর্তন করে 'অপারেশন টোয়াইলাইট' রাখা হয়।

জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান চালানো ৫ তলাবিশিষ্ট ওই আতিয়া মহলে বসবাসকারী কাউকে সরানো হয়নি। জঙ্গিরা ভবনটির নিচতলায় অবস্থান করছে। তবে ওই এলাকায় বসবাসকারী জনসাধারণ ও সংবাদকর্মীকে ঘটনাস্থল থেকে এক কিলোমিটার দূরে সরিয়ে দেওয়া হয়েছে। বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে এলাকার বিদ্যুৎ, পানি ও গ্যাস-সংযোগ। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের গাড়ি, পুলিশের সাঁজোয়া যান ও কয়েকটি অ্যাম্বুলেন্স রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আতিয়া মহলের ভেতরে প্রবেশ করেছে ৫০-৬০ জন সদস্য। বাড়ির বাইরে অবস্থান নিয়েছেন প্যারা-কমান্ডো ও সোয়াট টিমের আরও এক থেকে দেড় শ’ সদস্য।

ওই আস্তানায় অন্তত একজন নারী ও একজন পুরুষ জঙ্গি রয়েছেন বলে পুলিশ ধারণা করছে। কাউছার আলী ও মর্জিনা বেগম নামে ওই দুইজন স্বামী-স্ত্রী পরিচয়ে বাসাটি ভাড়া নিয়েছিলেন কয়েক মাস আগে।

শিববাড়ি পাঠানপাড়ায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে বৃহস্পতিবার রাত আড়াইটা থেকে পাঁচতলা বিশিষ্ট ‘আতিয়া মহল’ ঘিরে রেখেছিল পুলিশ। বাড়িটির নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে। শুক্রবার সকাল ৮টার দিকে আতিয়া মহলের ভেতর থেকে বাইরের দিকে গ্রেনেড ছোড়া হয় বলে জানায় স্থানীয়রা। এরপর পুলিশওই বাসার আশপাশের সব বাড়ি খালি করে। কিন্তু ওই ভবনের নিচতলায় জঙ্গিরা অবস্থান করায় বাড়িটি খালি করা সম্ভব হয়নি।

পুলিশের পক্ষ থেকে জঙ্গিদের বারবার আত্মসমর্পণ করার আহ্বান জানানো হলেও তারা তাতে সাড়া দেয়নি। পুলিশের কাছে নয়, বরং সোয়াট টিমের কাছে আত্মসমর্পণ করবে বলে জঙ্গিরা জানায়। শুক্রবার বিকেল পৌনে ৪টার দিকে অতিরিক্ত উপ কমিশনার আশিকুর রহমানের নেতৃত্বে সোয়াট ও পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পৌঁছায়। রাত সাড়ে ৭টার দিকে মেজর রোকন ও মেজর রাব্বীর নেতৃত্বে প্যারা-কমান্ডো ব্যাটালিয়নের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছান। তারা পৌঁছানোর পর অপারেশনের প্রস্তুতি শুরু হয়।

এদিকে, জঙ্গি আস্তানার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকা থেকে ঘটনাস্থলে এসে পৌঁছেছেন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। শনিবার রাত সোয়া ৩টার পর তিনি ঘটনাস্থলে পৌঁছান।

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/মার্চ ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর