thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

স্মিথের সেঞ্চুরিতেও বড় সংগ্রহ হলো না অস্ট্রেলিয়ার

২০১৭ মার্চ ২৫ ১৫:০১:৪৩ ২০১৭ মার্চ ২৫ ১৮:৪৫:০০
স্মিথের সেঞ্চুরিতেও বড় সংগ্রহ হলো না অস্ট্রেলিয়ার

দ্য রিপোর্ট ডেস্ক : ব্যাটে হাতে ফের দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। অজি অধিনায়ক দুরন্ত এক সেঞ্চুরি করলেন ধর্মশালার মাঠে। কিন্তু এরপরও ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিতে পারেনি অতিথি অস্ট্রেলিয়ানরা। প্রথম ইনিংসে ৩০০ রান সংগ্রহ করে অলআউট হয়েছে তারা। জবাবে প্রথম ইনিংসে এক ওভার ব্যাট করে কোনো রান সংগ্রহ না করে দিনশেষ করেছে স্বাগতিক ভারতীয়রা।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৪ ম্যাচ সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট মাঠে গড়িয়েছে শনিবার (২৫ মার্চ)। আগের তিনটি টেস্টে একটি ড্র হয়েছে, অস্ট্রেলিয়া ও ভারত জিতেছে একটি করে। ফলে ধর্মশালার টেস্টটি হয়ে দাঁড়িয়েছে সিরিজ নির্ধারণী ম্যাচ।

সকালে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ। কিন্তু শুরুটা ভালো হয়নি তাদের। দলীয় ১০ রানেই উমেশ যাদবের শিকার হন অজি ওপেনার ম্যাট রেনসো। ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের জুটি সেই ধাক্কা সামলে নেন ১৩৪ রানের পার্টনারশিপ গড়ে। দলীয় ১৪৪ রানে ভারতের অভিষিক্ত স্পিনার কুলদিপযাদবের প্রথম শিকারে পরিণত হন ওয়ার্নার; ব্যক্তিগত ৫৬ রানে। এবারের ভারত সফরে এই প্রথম হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।

দলীয় ১৫৩ রানে শন মার্শের উইকেট হারায় অস্ট্রেলিয়ানরা। উমেশ যাদবের বলে কট বিহাইন্ড হন তিনি। এরপর একে একে হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল ও স্মিথ সাজঘরে ফিরলে চাপের মুখে পড়ে অস্ট্রেলিয়া। লাঞ্চ বিরতিতে তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ১৩১ রান। সেখান থেকে চা বিরতিতে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডের চেহারাটা দাঁড়ায় ৬ উইকেটে ২০৮ রান। এরপর উইকেটরক্ষক ম্যাথু ওয়েড ৫৭ রানের একটি ইনিংস খেললে শেষ পর্যন্ত অলআউট হওয়ার আগে ৩০০ রান সংগ্রহ করতে সক্ষম হয় স্মিথের দল।

ভারতের পক্ষে কুলদিপ যাদব ৪টি উইকেটে নেন। এ ছাড়া উমেশ যাদব ২টি উইকেট পান। বাকি উইকেটগুলো ভুবনেশ্বর কুমার, রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজা একটি করে ভাগাভাগি করেন; অস্ট্রেলিয়ার স্টিভ ও’কিফ রান আউট হন।

অস্ট্রেলিয়ানরা আউট হওয়ার পর নিজেদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নামে ভারতীয়রা। এদিন মাত্র এক ওভার ব্যাটিং করার সুযোগ পেয়েছে তারা। ওই ওভারে কোনো রান সংগ্রহ করতে পারেননি ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরলি বিজয়।

প্রসঙ্গত, এই টেস্টে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন তরুণ অজিঙ্ক রাহানে। কাঁধের ইনজুরির কারণে ম্যাচ খেলছেন ভারতের নিয়মিত অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। টানা ৫৪টি টেস্টের পর এই প্রথম কোনো ম্যাচে খেলছেন না তিনি।

(দ্য রিপোর্ট/এনপিএস/জেডটি/মার্চ ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর