thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

শ্রীলঙ্কায় ৯০ রানে জিতলো বাংলাদেশ

২০১৭ মার্চ ২৫ ১৬:৩০:৩৫ ২০১৭ মার্চ ২৫ ২৩:১৫:০০
শ্রীলঙ্কায় ৯০ রানে জিতলো বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৯০ রানে হারিয়েছে বাংলাদেশ। ফলে তিন ম্যাচের এ সিরিজ জয় দিয়ে শুরু করলো মাশরাফি বিন মর্তুজার দল।

শনিবার (২৫ মার্চ) ডাম্বুলার মাঠে বাংলাদেশের দেওয়া ৩২৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৩৪ রানে অলআউট হয়েছে স্বাগতিকরা।

রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে এদিন টস হেরে আগে ব্যাটিং করে বাংলাদেশ। ইনিংস ওপেন করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার।

দলীয় ২৯ রানে সৌম্য সরকার আউট হলেও তামিম ও সাব্বির রহমানের ৯০ রানের জুটিতে প্রাথমকি বিপর্যয় সামাল দেয় বাংলাদেশ।

সৌম্যর বিদায়ের পর দলের হাল ধরেন তামিম ও সাব্বির। তাদের জুটিতে ভর করেই দল শতরান পার করে বাংলাদেশ। সাব্বির ব্যক্তিগত হাফসেঞ্চুরি করার পর প্যাভিলিয়নের পথ ধরেন। আউট হওয়ার আগে ৫৬ বলে ১০টি চারের মারে ৫৪ রান করেন তিনি।

এরপর উইকেটে তামিমের সঙ্গে মুশফিকুর রহিম যোগ দেন। তবে তিনি মাত্র ১ রান সংগ্রহ করেই ফিরেছেন সাজঘরে। লক্ষণ সান্দাকানের বলটি সরাসরি উঠিয়ে দিলে তা সান্দাকানই তালুবন্দি করেন। মুশফিক আউট হলে ক্রিজে আসেন সাকিব।

সাকিব ও তামিমের জুটিতে বেশ গুছিয়েই রান তুলতে শুরু করে বাংলাদেশ। ৪৫.৫ ওভারে সাকিব যখন আউট হন তখন বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৬৪ রান। সাকিব ৭১ বলে ৪টি বাউন্ডারি ও এক ছক্কায় ৭২ রান করেন। তিনি আউট হওয়ার পর ক্রিজে আসেন মোসাদ্দেক হোসেন।

ইনিংসের ৪৭.৫ ওভারে আউট হন তামিম। এর আগে ১৪২ বল খেলে ১৫টি বাউন্ডারি ও এক ছক্কায় ১২৭ রান সংগ্রহ করেন তিনি। ওয়ানডে ম্যাচে এটি তার অষ্টম সেঞ্চুরি। টেস্টেও বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যানের সেঞ্চুরির সংখ্যা ৮টি।

তামিম আউট হওয়ার পর ক্রিজে আসে মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩২৪ রান। মোসাদ্দেক ৯ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন। মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৭ বলে ১৩ রান করে।

শ্রীলঙ্কার পক্ষে এদিন সফল বোলারটি ছিলেন পেসার সুরাঙ্গা লাকমল। ৮ ওভারে ৪৫ রান খরচায় ২ উইকেট নিয়েছেন তিনি।

লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরুতেই উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। ইনিংসের তৃতীয় বলেই লঙ্কান ওপেনার দানুশকা গুনাথিলাকাকে আউট করেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ইনিংসের ষষ্ঠ ওভারে ফের ধাক্কা খায় স্বাগতিকরা। এবার বাংলাদেশকে সাফল্য এনে দেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। কুশাল মেন্ডিসকে শুভাগত হোমের ক্যাচ বানান তিনি।

এরপর একাদশতম ওভারে বাংলাদেশকে ফের উৎসবের উপলক্ষ্য এনে দেন পেসার তাসকিন আহমেদ। লঙ্কান ওপেনার উপল থারাঙ্গাকে মাশরাফির ক্যাচ বানিয়েছেন তিনি। মাত্র ৩১ রানের মধ্য ৩ উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কানদের ব্যাকফুটে ঠেলে দেয় বাংলাদেশের বোলাররা। এরপর গুনারত্নকে সাকিব ও চান্দিামালকে মিরাজ আউট করলে কোণাঠাসা হয়ে পড়ে লঙ্কানরা। তাদের দুরবস্থা আরো বাড়িয়ে দেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। মিলিন্দা শ্রীবর্ধনাকে বদলি ফিল্ডার শুভাগত হোমের তালুবন্দি করেন তিনি। এরপর পাথিরানা ও লাকমলকে ফেরান মাশরাফি ও মুস্তাফিজ।

এরপর সান্দাকান রান আউট হয় দলীয় ২৩২ রানে। অন্যদিকে, মুস্তাফিজের বলে মাহমুদউল্লাহ রিয়াদের তালুবন্দি হন থিসারা পেরেরা। ফলে ৪৫.১ ওভারে ২৩৪ রানে অলআউট হয় শ্রীলঙ্কানরা। বাংলাদেশ জয় পায় ৯০ রানের বড় ব্যবধানে। সেই সঙ্গে ৩ ম্যাচের সিরিজে মাশরাফিবাহিনী এগিয়ে গেছে ১-০ ব্যবধানে।

ম্যাচে বাংলাদেশের সফলতম বোলারটি ছিলেন কাটার মাস্টার মুস্তাফিজ। ৮.১ ওভারে ৫৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। এ ছাড়া অধিনায়ক মাশরাফি ও স্পিনার মিরাজ ২টি করে উইকেট নিয়েছেন। সাকিব ও তাসকিন একটি করে উইকেট পেয়েছেন।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও দুর্দান্ত পারফরম্যান্স করেছে বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজটি টাইগাররা ১-১ ব্যবধানে ড্র করেছিল। ফলে এবারের শ্রীলঙ্কা সফরে বাংলাদেশকে সাফল্যের ধারাতেই দেখা যাচ্ছে।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল-হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কার ১৫ সদস্যের ওয়ানডে স্কোয়াড : ধানুস্কা গুনাথিলাকা, আসেলা গুনারত্নে, দিনেশ চান্দিমাল, উপল থারাঙ্গা, কুশাল মেন্ডিস, মিলিন্দা সিরিওয়ার্দানে, সচিথ পাথিরানা, থিসেরা পেরেরা, সুরাঙ্গা লাকমাল, লক্ষণ সান্দাকান, লাহিরু কুমারা।

(দ্য রিপোর্ট/এনপিএস/জেডটি/মার্চ ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর