thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নতুন নেতা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে হংকং

২০১৭ মার্চ ২৬ ১১:১২:৪৮
নতুন নেতা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে হংকং

দ্য রিপোর্ট ডেস্ক : নতুন নেতার খোঁজ করছে হংকং। তবে জনগণের ভোটে নয় বরং নির্বাচকদের একটি কমিটি নতুন এই নেতা বেছে নেবে। কমিটির বেশিরভাগ সদস্যই বেইজিংপন্থী।

বিবিসির খবরে বলা হয়, এক্ষেত্রে চীনের পছন্দ ক্যারি ল্যাম। তিনি বর্তমানে নেতার সহাকারী। ধারণা করা হচ্ছে নির্বাচনে তিনি জয় লাভ করবেন।

এদিকে নির্বাচন সামনে রেখে প্রায় ১ হাজার মানুষ রাস্তায় নেমে তাদের দাবি জানিয়েছেন। তাদের মূল দাবি হলো- নেতা নির্বাচনে নিজের পছন্দের কথা আরও জোরালো কণ্ঠে বলতে পারা।

জনমত জরিপ অনুযায়ী, এই নির্বাচনে জনতার পছন্দে এগিয়ে রয়েছেন ক্যারি ল্যামের প্রধান প্রতিদ্বন্দ্বী জন সাং। প্রতিদ্বন্দ্বিতায় এরপরই রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি উ কুয়োক-হিং।

নতুন নেতা নির্বাচনে চীনা পদ্ধতি বাতিলের দাবিতে ২০১৪ সালে হংকংয়ে শুরু হয়েছিল ‘ছাতা বিপ্লব।’ এতে অবাধ নির্বাচনের দাবি জানানো হলেও তা কার্যত ব্যর্থ হয়েছে।

হংকংয়ের বর্তমান নেতা সি লিয়াংয়ের মেয়াদ শেষ হচ্ছে জুলাইয়ে। ১২ আসনের নির্বাচন কমিটি তিন নেতার মধ্যে থেকে একজনকে বেছে নেবে।

২০১৬ সালের শেষের দিকে অনেকটা হঠাৎ করেই লিয়াং ঘোষণা দেন পারিবারিক কারণে তিনি আর নির্বাচনে লড়বেন না। তবে ততদিনে তার জনপ্রিয়তা ঠেকে তলানিতে।

নির্বাচনে জিততে তার উত্তরসূরির প্রয়োজন হবে ৬০১টি আসন। কেউ যদি প্রয়োজনীয় ভোট না পান তবে সর্বোচ্চ ভোট পাওয়া দু’জনকে নিয়ে দ্বিতীয় রাউন্ড শুরু হবে।

ল্যাম যদি এই নির্বাচনে জেতেন তবেই তিনিই হবেন হংকংয়ের প্রথম প্রধান নারী নির্বাহী।

গতবছর নির্বাচন কমিটিতে ৩২৫ আসন নিশ্চিত করে গণতন্ত্রপন্থীরা। তবে এতে তারা এতটা ক্ষমতা পেয়ে যাননি পরবর্তী প্রধান নির্বাহী তারা বাছাই করবেন।

(দ্য রিপোর্ট/এআরই/মার্চ ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর