thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

গণহত্যা দিবস পালন প্রসঙ্গে ফখরুল

আ’লীগ কী এতদিন পর উপলব্ধি করেছে?

২০১৭ মার্চ ২৬ ১২:৫৩:৩১
আ’লীগ কী এতদিন পর উপলব্ধি করেছে?

দ্য রিপেোর্ট প্রতিবেদক : ২৫ মার্চের গণহত্যা দিবসে বিএনপিকে কর্মসূচি প্রসঙ্গে জড়িয়ে দেয়া আওয়ামী লীগ নেতাদের দেওয়া বক্তব্যের কঠোর সমালোচনা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘২৫ মার্চ গণহত্যা দিবস, এটা সর্বজন স্বীকৃত। এখন আমাদের পাল্টা প্রশ্ন, তাহলে আওয়ামী লীগ কী এতদিন পর উপলব্ধি করেছে যে, ২৫ মার্চ গণহত্যা হয়েছে? এবারই গণহত্যা দিবস ছিল, না কী আগেও ছিল?

রবিবার (২৬ মার্চ) বেলা ১১টার দিকে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ ১৯৭২-৭৫ সাল পর্যন্ত ক্ষমতায় ছিল কিন্তু তখন এভাবে গণহত্যা দিবস পালন করে নাই। আবার ১৯৯৬ থেকে ২০০১ সাল রাষ্ট্র ক্ষমতায় থাকতে তা পালন করেনি। এমনকি ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত রাষ্ট্র ক্ষমতায় আছে। এই প্রথম সম্ভবত উপলব্ধি করেছে যে গণহত্যা দিবস নামক একটি দিবস আছে। আর বিএনপি সব সময়ই গণহত্যা দিবসকে স্মরণ করে এবং পালন করে। এবার আওয়ামী লীগ ঘোষণা দিয়ে শুরু করেছে পরবর্তীতে আমরাও দেখাবো।

মির্জা ফখরুল বলেন, ‘একটি স্বাধীন, সার্বভৌম, গণতান্ত্রিক বাংলাদেশ নির্মাণের চেতনা নিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জিত হয়েছিল কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আজকে স্বাধীনতার এতবছর পরও তা অর্জন করতে পারিনি।

তিনি বলেন, ‘আমরা যে গণতন্ত্র অর্জন করেছিলাম সেই গণতন্ত্র আজ ক্ষমতাসীন সরকার লুণ্ঠন করেছে। মানুষের মৌলিক অধিকার, ভোট দেওয়ার অধিকার, বাক স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা তারা হরণ করেছে। ফলে আজ যে সমস্যা সবচেয়ে বড় হয়ে দেখা দিয়েছে তা হলো মানুষের অধিকারের সমস্যা।’

সরকার নিজে জঙ্গিবাদের পৃষ্ঠপোষক এমন অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, ‘তারা (সরকার) আজকে সঠিকভাবে জঙ্গিবাদের উৎস খুজে বের করছে না, সত্য উদঘাটন করছে না, নিরপেক্ষ তদন্ত (প্রোফারলি ইনভেস্টিগেশন) করছে না। উপরন্তু গণতান্ত্রিক উদারপন্থী রাজনৈতিকদলগুলোর উপরে দোষারোপ করা হচ্ছে। সরকার জঙ্গিবাদকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে চায় অভিযোগ করে ফখরুল বলেন, যতদিন এই জঙ্গিবাদকে জিইয়ে রাখবে ততদিন রাজনৈতিক উদ্দেশ্যও হাসিল হবে।

তিনি বলেন, বিএনপি প্রথমেই সকল রাজনৈতিক দলগুলো এবং সমস্ত সুশীল সমাজকে এক করে জাতীয় ঐক্যে গড়ে তোলার বিষয়ে প্রস্তাব দিয়েছিল এবং সেটাই হচ্ছে একমাত্র পথ।

সিলেটের ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, সিলেটের ঘটনাকে আমি কখনও নাটক বলিনি। এটা অত্যন্ত, উদ্বেগজনক। এমনকি এর আগেও যে সমস্ত ঘটনা ঘটেছে প্রতিটিই উদ্বেগজনক। বরং বিএনপি বলেছে প্রতিটি ঘটনার সঠিক তদন্ত হওয়া দরকার। তা না হলে জনমনে প্রশ্ন থেকে যায়। আজকে যে অবস্থায় গিয়ে পৌঁছাচ্ছে এর পরে দেখা যাবে পয়েন্ট অব নো-রিটার্নে চলে যাচ্ছে। সকলকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

(দ্য রিপোর্ট/এমএইচ/এআরই/এমকে/এনআই/মার্চ ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর