thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

অভিযান অব্যাহত

সিলেটে ‘জঙ্গি আস্তানা’য় দফায় দফায় বিস্ফোরণ

২০১৭ মার্চ ২৬ ১৬:১৪:৫০
সিলেটে ‘জঙ্গি আস্তানা’য় দফায় দফায় বিস্ফোরণ

দ্য রিপোর্ট ডেস্ক : সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়িতে সন্দেহভাজন জঙ্গি আস্তানায় আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে, ‘আতিয়া মহল’ নামক ওই ভবনটিতে রবিবার (২৬ মার্চ) সকাল থেকে দফায় দফায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সিলেট শহর জুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। স্থানীয় মানুষের মধ্যে বিরাজ করছে চরম আতঙ্ক। সংবাদ বিবিসি বাংলার।

স্থানীয় সাংবাদিক শাকির হোসেন বলেছেন, ‘ঘটনাস্থল থেকে দেড়-দুই কিলোমিটার দূর থেকে কিছুক্ষণ পর পর বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। গতকাল (শনিবার রাতে) দুই দফা বোমা হামলার পর জনমনে আতঙ্ক কাজ করছে।’

সাজার আহমেদ নামের দক্ষিণ সুরমার একজন বাসিন্দা বিবিসিকে বলেছেন, ‘গতকাল সন্ধ্যার পর থেকে মানুষের মধ্যে প্রচণ্ড আতঙ্ক কাজ করছে। তিন দিন পরেও এখন অভিযান শেষ না হওয়ায় মানুষের মধ্যে হতাশা কাজ করছে।’

তিনি আরও বলেছেন, ‘পুরো সিলেটে এখন থমথমে অবস্থা বিরাজ করছে। বোমা বিস্ফোরণের আগ পর্যন্ত শহরের মানুষের মধ্যে একটা কৌতূহল ছিল কিন্তু এখন দোকান পাট বন্ধ। প্রয়োজন ছাড়া রাস্তায় মানুষ বের হচ্ছেন না।’

সিলেটের এই ‘জঙ্গি আস্তানা’ ঘিরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান চলাকালে শনিবার সন্ধ্যা ও রাতে দু’ দফা বোমা বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। আহতাবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও অনেকে। এর মধ্যে সাংবাদিক ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যরাও রয়েছেন। গুরুতর আহত র‌্যাবের দুজন উচ্চপদস্থ কর্মকর্তা বর্তমানে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন রয়েছেন।

রবিবার ‘আতিয়া মহলে’ দফায় দফায় বিস্ফোরণ প্রসঙ্গে তৌকির আহমেদ নামে শিববাড়ির একজন বাসিন্দা বিবিসিকে জানিয়েছেন, রবিবার সকাল ছয়টায় তার ঘুম ভাঙে প্রচণ্ড বিস্ফোরণের শব্দে। থেমে থেমে বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। যদিও তার বাড়ি ঘটনাস্থল থেকে চার কিলোমিটার দূরে, এরপরেও বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছেন তিনি।

মি. আহমেদ নামের একজন বলেছেন, ‘আগে আমরা ধারণা করছিলাম ঐ বাড়ির মধ্যে জঙ্গি আছে কিন্তু বাইরে হামলা হওয়ার পর এখন মনে হচ্ছে আমাদের সাধারণ মানুষের মধ্যে মিশে তারা চলাফেরা করছে, যেকোনো সময় হামলা করতে পারে এই ভয় কাজ করছে।’

শনিবার সকাল সাড়ে নয়টার দিকে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান শুরু করে সেনাবাহিনী। বেলা সোয়া একটার মধ্যে ওই বাড়ির ২৮টি ফ্ল্যাটে আটকে পড়া ৭৮ জন বাসিন্দাকে নিরাপদে বের করে আনেন সেনাসদস্যরা।

তাদের মধ্যে ৩০ জন পুরুষ, ২৭ জন নারী ও ২১ জন শিশু। তাদের পাঠানপাড়ার একটি বাসায় রাখা হয়। পরবর্তীতে তাদেরকে স্বজনদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বাড়িটিতে বিস্ফোরক (আইইডি) পেতে রাখা হয়েছে। তাই বলা যাচ্ছে না অভিযান কখন শেষ হবে।

ছবি : বিবিসি বাংলা।

(দ্য রিপোর্ট/জেডটি/এনআই/মার্চ ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর