thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিশ্ব নাট্য দিবস সম্মাননা পাচ্ছেন মিজারুল কায়েস

২০১৭ মার্চ ২৭ ০৯:৪৫:৪৩
বিশ্ব নাট্য দিবস সম্মাননা পাচ্ছেন মিজারুল কায়েস

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্ব নাট্য দিবস আজ(২৭ মার্চ)। এ উপলক্ষে নাট্যাঙ্গনে রয়েছে বর্ণিল আয়োজন। আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে বিকেল সাড়ে ৪টায় দিনের অনুষ্ঠান শুরু হবে। রাজধানীর নাটকসরণীর(বেইলী রোড) মহিলা সমিতি মিলনায়তন থেকে শোভাযাত্রাটি সেগুনবাগিচার জাতীয় নাট্যশালায় শেষ হবে।

বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে প্রীতি সম্মিলন এবং সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকবে বিশ্ব নাট্য দিবসের আলোচনা, বিশ্ব নাট্য দিবস বাণী পাঠ, সম্মাননা ও বিশ্ব নাট্যদিবস বক্তৃতা।

সদ্য প্রয়াত রাষ্ট্রদূত মিজারুল কায়েসকে এ বছর বিশ্ব নাট্য দিবস সম্মাননা(মরণোত্তর) প্রদান করা হবে। বিশ্ব নাট্য দিবস বক্তৃতা করবেন- ড. ইনামুল হক। আরো বক্তব্য রাখবেন- রামেন্দু মুজুমদার, আতাউর রহমান, নাসির উদ্দীন ইউসুফ, লিয়াকত আলী লাকী, মান্নান হীরা প্রমুখ।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে বিশ্ব নাট্য দিবস ২০১৭ এর আয়োজনের সমাপ্তি হবে।

উল্লেখ্য ১৯৬২ সাল থেকে ২৭ মার্চ সারা বিশ্বে দিনটিকে ‘বিশ্ব নাট্য দিবস’ হিসেবে পালন করা হয়। ১৯৮২ সালের জুন মাসে ভিয়েনায় অনুষ্ঠিত আইটিআই’র নবম কংগ্রেসে বিশ্ব নাট্য দিবস প্রবর্তনের প্রস্তাব গৃহীত হয়। পরবর্তী বছর প্যারিসে অনুষ্ঠেয় (১৯৬২ সালে) থিয়েটার অব ন্যাশনস্ উৎসবের সূচনার দিনটি অর্থাৎ ২৭ মার্চ প্রতিবছর বিশ্ব নাট্য দিবস উদযাপনের সিদ্ধান্ত গৃহিত হয়।

১৯৮২ সাল থেকে বাংলাদেশে বিশেষ মর্যাদায় এই দিনটি উদযাপিত হয়ে আসছে। এই ধারাবাহিকতায় ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট(বাংলাদেশ কেন্দ্র), বাংলাদেশ শিল্পকলা একাডেমী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এবং বাংলাদেশ পথনাটক পরিষদ সম্মিলিতভাবে এ দিবসটি উদযাপন করবে।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/মার্চ ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর