thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

এফবিসিসিআইর নির্বাচন নিয়ে শুনানি ৩০ মার্চ

২০১৭ মার্চ ২৭ ১২:২০:০৯
এফবিসিসিআইর নির্বাচন নিয়ে শুনানি ৩০ মার্চ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন-এফবিসিসিআইর নির্বাচন বিষয়ে আবেদনের ওপর শুনানির জন্য আগামী ৩০ মার্চ দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। সোমবার (২৭ মার্চ) প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এ দিন নির্ধারণ করেন। একই সঙ্গে এফবিসিসিআইকে এ সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল করতে বলা হয়েছে।

এর আগে ২২ মার্চ দুই মাসের জন্য এফবিসিআিইয়ের নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। ময়মনসিংহ চেম্বারের সভাপতির এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এই স্থগিতাদেশ দেন। আগামী ১৪ মে এই নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠানের কথা রয়েছে।

হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিলে যায় এফবিসিসিআই। এফবিসিসিআইয়ের পক্ষে সংগঠনের সভাপতি এ আবেদন করেন। ২৩ মার্চ এ আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে চেম্বার জজ ২৭ মার্চ শুনানির দিন নির্ধারণ করে তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন। একইসঙ্গে নির্বাচন কার্যক্রম চলবে বলেও আদেশ দেন চেম্বার বিচারপতি। সে অনুয়ায়ী, আবেদনটি সোমবার কার্যতালিকায় আসলে শুনানির জন্য ৩০ মার্চ নতুন দিন ধার্য করেন আপিল বিভাগ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম।

নিয়ম অনুযায়ী এফবিসিসিআই নির্বাচনে প্রত্যেক বিভাগ থেকে পরিচালক মনোনয়ন করার কথা। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোন পরিচালক মনোনয়ন দেওয়া হয়নি।

এই বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট করেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক। তখন এই রিটের প্রেক্ষিতে আদালত রুল জারি করেন। ময়মনসিংহ অঞ্চল থেকে পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তা জানতে চাওয়া হয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

গত ১৪ ফেব্রুয়ারি এফবিসিসিআইয়ের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সংগঠনটির পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিলের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। ১৪ মের ভোটে নির্বাচিত পরিচালকরা ১৬ মে অনুষ্ঠিত পর্ষদের বৈঠকে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/মার্চ ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর