thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

‘খালেদা জিয়া মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করেছেন’

২০১৭ মার্চ ২৭ ১৫:৫৮:৫৫
‘খালেদা জিয়া মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করেছেন’

দ্য রিপোর্ট প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের বিষয়ে সন্দেহ পোষণ করে খালেদা জিয়া মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করেছেন বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সোমবার (২৭ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ স্টাডি ট্রাস্ট আয়োজিত ‘জাতীয় গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক এক আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী মোজাম্মেল হক বলেন, খালেদা জিয়া ৩০ লক্ষ শহীদের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তিনি বিশ্বাস করেন না যে, মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ মানুষ শহীদ হয়েছে।এতে শহীদদের প্রতি অসম্মান দেখানো হয়েছে, মুক্তিযুদ্ধকে অবজ্ঞা করা হয়েছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধে যদি দশ জনও শহীদ হয়ে থাকে, তাহলে সে দশ জনের প্রতি সম্মান দেখানোর স্বার্থেও তো তিনি এমন মন্তব্য করতে পারেন না। জাতীয় গণহত্যা দিবসকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের বিষয়ে তিনি বলেন, বর্তমানে ৯ ডিসেম্বর আন্তর্জাতিক গণহত্যা দিবস পালিত হচ্ছে। তাই ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায় করা সহজ কাজ হবে না। এ জন্য জাতিসংঘভুক্ত দেশসমূহের সমর্থন আদায়ে সরকার কাজ শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে জাতিসংঘে প্রতিনিধি পাঠানো হয়েছে। সরকারের পক্ষ থেকে সকল দেশের সাথে যোগাযোগ করার প্রক্রিয়া শুরু হয়েছে। কঠিন হলেও ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে যা করা দরকার সরকার তা করবে।

ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, শুধু ২৫ মার্চের কথা নয় পুরো নয়মাসের গণহত্যার কথা সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে। এজন্য বিভিন্ন দেশে ২৫ মার্চের গণহত্যা সম্পর্কে অবহিত করতে ক্যাম্পেইন চালানো হবে। ক্যাম্পেইনের অংশ হিসেবে ব্যাপকহারে গাছ লাগানো হবে। এতে এ দাবির গ্রহণযোগ্যতা বাড়বে।

বাংলাদেশ স্টাডি ট্রাস্টের সভাপতি ও জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক বজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান, ৭১ টিভির ব্যবস্থাপক ও সাংবাদিক মোজাম্মেল বাবু, শহীদ আলীম চৌধুরীর মেয়ে ড. নুসহাত চৌধুরী প্রমুখ।

(দ্য রিপোর্ট/এএস/এমকে/মার্চ ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর