thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

‘পরিবেশের নোবেল’ পেলেন বান্দরবানের তহ্জিংডং

২০১৭ মার্চ ২৭ ১৯:০৪:৩২
‘পরিবেশের নোবেল’ পেলেন বান্দরবানের তহ্জিংডং

বান্দরবান প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রামের বিলুপ্তপ্রায় গ্রামীণ বনের (ভিলেজ কমন ফরেস্ট) ঐতিহ্য পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ২০০৯ সাল থেকে আট বছর ধরে কাজ করছে বান্দরবানের বেসরকারি উন্নয়ন সংস্থা তহ্জিংডং। সাফল্যের স্বীকৃতি সরূপ বিশ্বের মর্যাদাপূর্ণ পরিবেশ বিষয়ক পুরস্কার ‘দ্য এনার্জি গ্লোব অ্যাওয়ার্ড-২০১৬’ পেয়েছে তহ্জিংডং সংস্থার এ প্রকল্পটি। এ পুরস্কারটি পরিবেশের জন্য নোবেল হিসেবে বিবেচিত।

এ উপলক্ষ্যে সোমবার (২৭ মার্চ) সকালে বান্দরবানের ভেনার্স রেস্টুরেন্ট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সংস্থাটি।

উন্নয়ন সংস্থা তহ্জিংডং চেয়ারম্যান মংথুইমং মারমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা, বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণকান্তি ঘোষ, আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহম্মেদ, উন্নয়ন সংস্থা তহ্জিংডং নির্বাহী পরিচালক অংশৈচিং’সহ গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

তহ্জিংডং নির্বাহী পরিচালক অংশৈচিং বলেন, ‘আরণ্যক ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় সামাজিক অংশগ্রহণে গ্রামের চারপাশের বন সংরক্ষণের কর্মসূচি হাতে নেয় বেসরকারি উন্নয়ন সংস্থা তহ্জিংডং। পরিবেশ ও গ্রামীণ বন সংরক্ষণ প্রকল্পের কারণে গ্রামের মানুষের পানির উৎসও সুরক্ষিত হচ্ছে। সেই উৎস থেকে ৯টি পাড়ার ঘরে ঘরে পানি সরবরাহ করা হচ্ছে। অন্যদিকে প্রাকৃতিক বন সংরক্ষণ হওয়ায় বন্য প্রাণীর নিরাপদ আবাসস্থল গড়ে উঠেছে। এ প্রকল্পের জন্য তহ্জিংডং অস্ট্রিয়ার নাগরিক উলফগাং প্রতিষ্ঠিত সংস্থা দ্য এনার্জি গ্লোব অ্যাওয়ার্ড-২০১৬’ পেয়েছে।

তিনি আরও বলেন, ছয়টি বিভাগে পুরস্কারের জন্য ১৭৮টি দেশ থেকে দুই হাজার প্রকল্প জমা পড়েছিল। জুরিবোর্ডের সদস্যরা এগুলোর মধ্য থেকে প্রথমে ১৭টি প্রকল্প বাছাই করেন। পরে সেখান থেকে সেরা ছয়টি প্রকল্প নির্বাচন করে জুরিবোর্ড। তহ্জিংডংয়ের প্রকল্প পুরস্কার পেয়েছে ‘আর্থ’ বিভাগে। ১৯৯৯ সাল থেকে সংস্থাটি বিভিন্ন বিভাগে এ পুরস্কার দেওয়া শুরু করে।’

পার্বত্য সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, এনার্জি গ্লোব অ্যাওয়ার্ড বান্দরবানের উন্নয়ন সংস্থা তহ্জিংডং পেলেও এটি বাংলাদেশের জন্য গর্বের। প্রাকৃতিক পরিবেশ ও গ্রামীণ বন সংরক্ষণ প্রকল্পের আওতায় বান্দরবানের নয়টি পাড়ায় প্রায় ১২ হাজার ৯১৯ হেক্টর জায়গা জুড়ে বন সংরক্ষণ করা হয়েছে। বন সংরক্ষণ প্রকল্পের কারণে গ্রামের মানুষের পানির উৎসও সুরক্ষিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এপি/মার্চ ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর