thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ঢাবি কর্তৃপক্ষকে রিয়াজুলের আইনি নোটিশ

২০১৭ মার্চ ২৮ ১২:২৮:৫০
ঢাবি কর্তৃপক্ষকে রিয়াজুলের আইনি নোটিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ক্লাসরুমে ‘অশ্লীল চিত্র’ প্রদর্শনীর অভিযোগে বরখাস্তকৃত শিক্ষক ড. রিয়াজুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষকে আইনি নোটিশ দিয়েছেন। ৪৮ ঘণ্টার মধ্যে বরখাস্তের আদেশ প্রত্যাহার বা পুনর্বিবেচনা করা না হলে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

ওই শিক্ষকের পক্ষে আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া নোটিশটি পাঠান।

নোটিশের অনুলিপি ঢাবি ভিসি, দুই প্রোভিসি, রেজিস্ট্রার ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে প্রদান করা হয়েছে।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ড. রিয়াজুল ২০০৩ সাল থেকে সুনামের সঙ্গে উন্নয়ন অধ্যয়ন বিভাগে শিক্ষকতা করে আসছেন। গত ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেটের মাধ্যমে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। যা একটি পত্রের মাধ্যমে ৭ মার্চ তাকে (রিয়াজুল) জানানো হয়।

তিনি আরও বলেন, বরখাস্তের ক্ষেত্রে তাকে কোন প্রকার আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। এর মাধ্যমে তার সুনাম চরমভাবে ক্ষুণ্ন হয়েছে। বারবার যোগাযোগ করেও অভিযোগের কপি পেতে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে কি কারণে বরখাস্ত হয়েছেন তা নিয়ে তিনি এখনো অন্ধকারে রয়েছেন।

এ অবস্থায় নোটিশে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার চাওয়া হয়েছে। অন্যথায় তিনি পরবর্তী আইনী পদক্ষেপ গ্রহণ করবেন বলে নোটিশে উল্লেখ করা হয়।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেটের মাধ্যমে ড. রিয়াজুল হককে বরখাস্ত করা হয়। বরখাস্তের বিষয়ে জানানো হয়, এই অধ্যাপকের বিরুদ্ধে উন্নয়ন অধ্যয়ন বিভাগের ছাত্র-ছাত্রীরা ক্লাসের মধ্যে ‘অশ্লীল চিত্র’ দেখানোর অভিযোগ করেছিলেন। তার দেখানো চিত্রকে প্রায় ‘পর্নোগ্রাফি’ হিসেবে অভিহিত করা হয়।

এছাড়া উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমদকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

তবে ড. রিয়াজুলের পক্ষের শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষকদের রেষারেষির ‘শিকার’ হয়েছেন তিনি।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/এনআই/মার্চ ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর