thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ডিএসইতে ৫২ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

২০১৭ মার্চ ২৮ ১৫:১২:১৮
ডিএসইতে ৫২ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার (২৮ মার্চ) লেনদেন হওয়া ৫২ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের দরপতনের পরও ব্যাংক খাতের কোম্পানির কল্যাণে দিনের লেনদেন শেষে উর্ধ্বমুখী থেকে গেছে মূল্য সূচক। ফলে টানা দুই কার্যদিবস মূল্য সূচক পতনের পর শেয়ারবাজারে উর্ধ্বমুখীতা ফিরে এসেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৯৩ লাখ টাকা। আগের দিন সোমবার লেনদেন হয় ৭৭৭ কোটি ১৫ লাখ টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে ১১৮ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২০টি বা ৩৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৭১টি বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের। আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৮টি ব্যাংকের মধ্যে ২৪টিরই দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে ব্যাংক খাতের ৪টি কোম্পানি।

এদিন টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৬১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের ৪৩ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এবি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো, আরএসআরএম স্টিল, বেক্সিমকো ফার্মা, আইসিবি, ব্র্যাক ব্যাংক, ইসলামী ফাইন্যান্স এবং ডিবিএইচ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৮৩ পয়েন্টে। বাজারটিতে ৬৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদন হয়েছে। লেনদেন হওয়া ২৫১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তীত রয়েছে ২৬টির দাম।

(আরএ/এন/২৮ মার্চ ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর