thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

রাবিতে তিনদিনব্যাপী শিল্পকলা প্রদর্শনী

২০১৭ মার্চ ২৮ ১৬:১৫:০৮
রাবিতে তিনদিনব্যাপী শিল্পকলা প্রদর্শনী

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বরেন্দ্র আর্ট সোসাইটির আয়োজনে তিনদিনব্যাপী শিল্পকলা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও সাহিত্যিক জুলফিকার মতিন।

অনুষ্ঠানে জুলফিকার মাতিন বলেন, ‘চিত্রশিল্প এমন একটা জিনিস, যার ভেতর দিয়ে মানুষ প্রথম মনের ভাব প্রকাশ করতে শিখেছে। ভাষা শেখারও আগে মানুষ তার মনের ভাব প্রকাশ করার জন্য ছবি আঁকতে শিখেছে। তখনকার ছবি হয়তো এরকম ছিল না। কিন্তু একটা প্রতিকৃতি একে তার আকাঙ্খার কথা, মনোবাসনার কথা, ইচ্ছার কথা প্রকাশ করেছে। সেই থেকেই আসলে মানুষের সমাজে নান্দকিতার শুরু।’

জুলফিকার মতিন আরও বলেন, ‘আসলে এই নান্দনিকতা যখন আমরা এগিয়ে নিতে পারবো, এটার অনুশীলন আমাদের জীবনে যত বেশি হবে, ততই আমরা পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে পারবো। আমাদের জীবনে সমাজে যে প্রতিকূলতা রয়েছে, মানবতাবিরোধী যে শক্তি রয়েছে, সেগুলোকে দূর করার জন্য আজকাল আমরা আহরহ স্লোগান দিয়ে যাচ্ছি। কিন্তু বিষয়টা হলো মানুষের চিত্তের পরিবর্তন, ভাবনার পরিবর্তন এবং তার যে পরিপ্রেক্ষিত তৈরি করা, সেটাই আসলে প্রধান।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান, চিত্রকলা প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থশঙ্কর তালুকদার, রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. রেজাউল ইসলাম প্রমুখ।

বরেন্দ্র আর্ট সোসাইটির আহ্বায়ক মো. তারিক হাসান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, এই সংগঠনের সদস্যদের তৈরি করা প্রায় ৫০টি শিল্পকর্ম নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই প্রদর্শনী চালু থাকবে। প্রথমবারের মতো আমরা এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিবছরই এ প্রদর্শনীর আয়োজন করার পরিকল্পনা আছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৮ আগস্ট যাত্রা শুরু করে বরেন্দ্র আর্ট সোসাইটি।

(দ্য রিপোর্ট/একেএ/এপি/মার্চ ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর