thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘মধ্যস্থতা বিধান প্রয়োগ ছাড়াই জারি মামলা কেন অবৈধ নয়’

২০১৭ মার্চ ২৮ ১৮:১৩:৩২
‘মধ্যস্থতা বিধান প্রয়োগ ছাড়াই জারি মামলা কেন অবৈধ নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থঋণ আদালত আইন অনুযায়ী মধ্যস্থতার বিধান অনুসরণ না করেই জারি মামলা করা কেন অবৈধ ঘোষণা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৮ মার্চ) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে অর্থ ঋণ আদালত ও এক্সিম ব্যাংককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান আজিম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

পরে আইনজীবী হাসান আজিম জানান, জাহেদ মান্নান নামে ঢাকার একজন ব্যবসায়ী এক্সিম ব্যাংক থেকে ঋণ নেন। সেই ঋণ খেলাপির অভিযোগে ২০১৫ সালে তার বিরুদ্ধে অর্থ ঋণ আদালতে মামলা করে ব্যাংক কর্তৃপক্ষ। এই ধরনের জারি মামলা করার আগে অর্থঋণ আদালত আইন-২০০৩ এর ২২ ধারা অনুযায়ী মধ্যস্থতার মাধ্যমে বিরোধ নিষ্পত্তির বিধান রয়েছে।

তিনি আরও জানান, ব্যবসায়ী জাহেদ মান্নান তাই এক্সিম ব্যাংকের সঙ্গে ঋণ খেলাপি সংক্রান্ত বিরোধের বিষয়টি মধ্যস্থতার মাধ্যমে করতে চান। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ একবার মেডিয়েটর (মধ্যস্থতাকারী) এর কাছে উপস্থিত হলেও পরে আর যাননি। তাই মধ্যস্থতার সেই প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

এ অবস্থায় আইন অনুযায়ী মধ্যস্থতার বিধান অনুসরণ না করেই জারি মামলা করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ব্যবসায়ী জাহেদ মান্নান। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এই রুল জারি করেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/মার্চ ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর