thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ছোটদের ‘মন্ত্রিসভা’ গঠনে ভোট বৃহস্পতিবার

২০১৭ মার্চ ২৯ ১৬:৫৫:২৩
ছোটদের ‘মন্ত্রিসভা’ গঠনে ভোট বৃহস্পতিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : ছোটদের মন্ত্রিসভা গঠনে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় ‘স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন’ বৃহস্পতিবার (৩০ মার্চ)। তবে সিটি করপোরেশন ও উপ-নির্বাচন থাকা এলাকায় ছোটদের মন্ত্রিসভা গঠনের এ ভোট হবে আগামি ৮ এপ্রিল।

সচিবালয়ে বুধবার (২৯ মার্চ) ‘স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন-২০১৭’ নিয়ে সংবাদ সম্মেলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘তফসিল অনুযায়ী গত ১৮ মার্চ প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করে। বৃহস্পতিবার ৩০ মার্চ সারাদেশে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এ বছর ৪৮৭টি উপজেলা ও নয়টি মহানগরে ২২ হাজার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন হবে। এরমধ্যে মাধ্যমিক বিদ্যালয় ১৬ হাজার ৫০৭টি, দাখিল মাদ্রাসা ছয় হাজার ৪০২টি।’

সিটি করপোরেশন এবং জাতীয় সংসদের উপ-নির্বাচনের কারণে কুমিল্লা সদর ও সদর দক্ষিণ উপজেলা এবং সুনামগঞ্জের শাল্লা ও দিরাই উপজেলায় আগামী ৮ এপ্রিল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ছাত্র-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত ৮ জন প্রতিনিধির সমন্বয়ে এক বছরের জন্য স্টুডেন্ট ক্যাবিনেট গঠিত হবে।

এ বছর এক লাখ ৮৩ হাজার ২৭২টি পদের জন্য ২ লাখ ৭১ হাজার ২৯৯ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবার মোট ভোটার এক কোটি ৩ লাখ ৯৮ হাজার ৫৫১ জন। এরমধ্যে ছাত্রী ৫৪ লাখ ৬১ হাজার ১৯ জন।’

গত বছর এক লাখ ৮৩ হাজার ৯২৮টি পদের জন্য প্রায় পাঁচ লাখ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। তখন মোট ভোটার ছিল ৯৭ লাখ ৪৪ হাজার ৪৯৫ জন।

স্টুডেন্ট ক্যাবিনেটের কর্মপরিধি তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ‘ক্যাবিনেটের কর্মপরিধিতে থাকবে পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি।’

নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই পালন করবে জানিয়ে নাহিদ বলেন, ‘এ বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা সার্বিক সহযোগিতা করবেন।’

মন্ত্রী জানান, কৈশোর থেকে গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়াও ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করাই হচ্ছে এ নির্বাচনের উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা তথ্য থেকে জানা গেছে, বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণীতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হবে। ভোটার তালিকাভুক্ত যে কোন শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণীতে একটি, সর্বোচ্চ তিন শ্রেণীতে ২টি করে মোট ৮টি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণী থেকে একজন করে পাঁচ শ্রেণী (ষষ্ঠ থেকে দশম) থেকে ৫ জন ও পরবর্তী সর্বোচ্চ ভোট প্রাপ্ত তিন শ্রেণীর ৩ জন মোট ৮ জন নিয়ে ‘স্টুডেন্টস ক্যাবিনেট’ গঠিত হবে।

ক্যাবিনেট প্রতিমাসে কমপক্ষে একটি সভা করবে। শিক্ষকরা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ও পরামর্শ প্রদান দেবেন। প্রতি ছয় মাস অন্তর সাধারণ ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে ক্যাবিনেটের সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না, এ বিষয়ে কোন উদ্যোগ নেওয়া হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘নির্বাচন করার পক্ষে আমরা তাদের (বিশ্ববিদ্যালয়গুলোকে) পরামর্শ দেই, উদ্যোগ নিতে বলি। কিন্তু আমরা নির্দেশ দিতে পারি না। কারণ বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব আইনে চলে। আমাদের কাজ শতভাগ অর্থ দেওয়া কিন্তু ক্ষমতা আমাদের শূন্যভাগ। আমরা ক্ষমতা খাটাতে পারি না, তা করতে যাওয়া উচিতও নয়। আশা করি তারা আামাদের স্কুলের নির্বাচন দেখে উৎসাহিত হবেন।’

গত বছরের ৮ আগস্ট নির্বাচনের মাধ্যমে পরীক্ষামূলকভাবে দেশের প্রত্যেক উপজেলায়/মহানগরে মাধ্যমিক পর্যায়ের তিনটি প্রতিষ্ঠানে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস ক্যাবিনেট গঠন করা হয়। গত বছর থেকে মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন হচ্ছে।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/মার্চ ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর