thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

আইপিইউ সম্মেলন উপলক্ষে ডিএমপির নির্দেশনা

২০১৭ মার্চ ২৯ ১৭:২৬:১৫
আইপিইউ সম্মেলন উপলক্ষে ডিএমপির নির্দেশনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশে ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন চলাকালীন সময়ে রাজধানীর আগারগাঁও ও সংসদ ভবন এলাকার কয়েকটি সড়কে ডাইভারশন ও বন্ধ রাখা হবে। বাংলাদেশ জাতীয় সংসদ ও Inter Parliamentary Union (IPU) যৌথ উদ্যোগে আগামী ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে আইপিইউভূক্ত ১৭১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যসহ প্রায় ১৫ শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন। এছাড়া জাতিসংঘ, আইপিইউ’র সহযোগি সংস্থা এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা সম্মেলনে অংশগ্রহণ করবেন।

রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মোসলেহ উদ্দিন এ সব তথ্য জানান।

তিনি বলেন, অতিথিদের সুষ্ঠু নিরাপত্তা নিশ্চিত করতে সম্মেলন চলাকালীন সময়ে রাজধানীর বিভিন্ন সড়ক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও কয়েকটি সড়কে ডাইভারশন দিয়ে বিকল্প সড়ক দিয়ে যানবাহন চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে। আইপিইউ সম্মেলনের আগত অতিথিরা রাজধানীর ১৫টি হোটেলে থাকবেন। অতিথিদের বিমানবন্দর থেকে হোটেল এবং হোটেল থেকে ভেন্যু পর্যন্ত পৌঁছে দিতে ট্রাফিক বিভাগ কিছু পদক্ষেপ নিয়েছে। অতিথিদের নিরাপত্তার জন্য কয়েকটি সড়কে ডাইভারশন দেওয়া হয়েছে এবং কয়েকটি বন্ধ থাকবে।

মোসলেহ উদ্দিন বলেন, ১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী সম্মেলনের শুভ উদ্বোধন করবেন। সম্মেলন চলাকালে আমন্ত্রিত অতিথিদের নিরাপত্তা সুষ্ঠু গমনাগমন, সুশৃঙ্খল যানবাহন পার্কিং এবং আশপাশের এলাকায় যানবাহনের চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ওই সময় মানিক মিয়া এভিনিউ সড়কের পশ্চিম প্রান্ত (আড়ং ক্রসিং) থেকে মানিক মিয়া এভিনিউ সড়কের পূর্ব প্রান্ত (খেজুর বাগান ক্রসিং) পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। সম্মানিত নগরবাসীকে ওই সড়ক পরিহার করার জন্য অনুরোধ করা হলো।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সম্মেলন চলাকালীন সময়ে বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল দিয়ে প্রতিরক্ষা গ্যাপ পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। ওই সড়ক ব্যবহারকারীদের শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ হয়ে র‌্যাব-২ অফিসের সামনে দিয়ে আগারগাঁও সড়ককে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। তবে এ এলাকায় বসবাসকারী, সরকারি-বেসরকারি দপ্তরে আগত গাড়ি এ সড়ক ব্যবহার করতে পারবেন। প্রতিরক্ষা গ্যাপ থেকে গণভবন স্কুল দিয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত যানবাহন চলাচল স্বাভাবিক থাকবে। জাহাঙ্গীরগেট থেকে আগত গাড়িগুলো সম্মেলন চলাকালিন সময়ে আগারগাঁও লিংক রোড ব্যবহার করে বিআইসিসি ক্রসিং-এ প্রবেশ করতে পারবে না। ওই সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে গন্তব্যে যাওয়ার জন্য অনুরোধ করা হলো।

অতিরিক্ত কমিশনার বলেন, সম্মেলন উপলক্ষে আগামী ৩১ মার্চ শুক্রবার অধিকাংশ আমন্ত্রিত বিদেশি অতিথিরা বাংলাদেশে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন এবং নির্ধারিত হোটেলে যাবেন। অতিথিদের নিরাপত্তা নিশ্চিত পূর্বক সুষ্ঠুভাবে হোটেলে যাওয়ার জন্য ডিএমপির ট্রাফিক বিভাগ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। তাই ওই দিন বিদেশগামী যাত্রীদের বিলম্ব এড়িয়ে যথাসময়ে বিমানবন্দরে পৌঁছার জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে বিমানবন্দরে রওনা হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। দেশের বৃহত্তর স্বার্থে সম্মানিত নগরবাসীকে ডিএমপির ট্রাফিক বিভাগকে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছেন তিনি।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/মার্চ ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর