thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

আদালত স্থানান্তর হল আলিয়া মাদ্রাসা মাঠে

২০১৭ মার্চ ২৯ ১৭:৪১:৫৭
আদালত স্থানান্তর হল আলিয়া মাদ্রাসা মাঠে

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ কয়েকজনের বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট-সংক্রান্ত দুর্নীতি মামলার আদালত মেট্রোপলিটন দায়রা জজ আদালত ভবন থেকে বকশিবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে স্থানান্তর করা হয়েছে।

মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতটি স্থানান্তর করে বুধবার (২৯) আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে একটি আদেশ জারি করা হয়েছে। এরপর আদেশের গেজেট জারি করা হয়।

আদেশে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন দায়রা জজ আদালত ভবনে অবস্থিত মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্টের টাকা আত্মসাৎ সংক্রান্ত মামলা বিচারাধীন। ওই ভবনে বহু সংখ্যক আদালতের বিচার কার্যক্রম পরিচালিত হওয়ায় ভবন এবং এলাকাটি আদালত চলাকালীন সময়ে জনাকীর্ণ থাকে। তাই নিরাপত্তাজনিত কারণে বিচার কাজ পরিচালনা করার জন্য ঢাকা মহানগরের বকশিবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত ভবনটিকে (বিডিআর হত্যাকাণ্ড মামলার অস্থায়ী আদালত ছিল) অস্থায়ী আদালত হিসেবে ঘোষণা করা হল।

জিয়া অরফানেজ ট্রাস্টের টাকা আত্মসাৎ সংক্রান্ত মামলার বিচার কাজ এ অস্থায়ী আদালতে চলবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আসামিদের মধ্যে খালেদা জিয়া ছাড়াও তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান রয়েছেন।

এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে বিদেশ থেকে পাঠানো দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা ক্ষমতার অপব্যহার করে দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই দুদক এ মামলা করে। ২০০৯ সালের ৫ আগস্ট এ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/মার্চ ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর