thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

নারীকর্মীদের প্রশিক্ষণে ই-লার্নিং কোর্স ভূমিকা রাখবে

২০১৭ মার্চ ২৯ ১৮:৩৬:২১
নারীকর্মীদের প্রশিক্ষণে ই-লার্নিং কোর্স ভূমিকা রাখবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিদেশগামী নারীকর্মীদের উন্নত প্রশিক্ষণ ও সঠিক তথ্য যথাসময়ে পাওয়ার জন্য ই-লার্নিং কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম।

রাজধানীর কাকরাইলস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কার্যালয়ে ‘এ টু আই’ প্রকল্পের আওতায় চালু হওয়া ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স কোর্সটির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, দক্ষ কর্মী তৈরি এবং বিদেশে প্রেরণের ক্ষেত্রে ই-লার্নিং কোর্সটি একটি সময়োপযোগী পদক্ষেপ। প্রশিক্ষণের ক্ষেত্রে বিএমইটির আজকের এ কার্যক্রম বিদেশে অধিক হারে দক্ষ কর্মী প্রেরণে সহায়ক হবে।

নুরুল ইসলাম বিএসসি বলেন, বর্তমান সরকারের উদ্যোগে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল পদ্ধতিতে দক্ষ কর্মী গড়ে তোলার জন্যে ই-লার্নিং ট্রেনিং পদ্ধতি চালু করা হচ্ছে।১৬২টি দেশে এক কোটি ১১ লাখের বেশি বাংলাদেশের নাগরিক কর্মরত রয়েছেন। দেশে ও বিদেশে যারা রয়েছেন তারা সবাই এই ই-লার্নিং এর মাধ্যমে প্রশিক্ষণ নিতে পারবেন।

মন্ত্রী বলেন, দেশের তরুণদের সংখ্যা অনেক বেশি। তাদের কর্মসংস্থানের জন্যে বর্তমান সরকার সার্বিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের বাইরে যে সকল বাজার বন্ধ ছিল, সেখানে এখন কর্মী পাঠানো হচ্ছে। প্রতি বছর ৭-৮ লাখ কর্মীকে বিদেশে পাঠানো হচ্ছে।

ই-লার্নিং কনটেন্টের মাধ্যমে স্বল্প খরচে ও অল্প সময়ে বিদেশগামী নারীকর্মীদের শ্রবণ দর্শনভিত্তিক (ভিডিও-অডিও) প্রশিক্ষণ দেওয়া হবে। মোবাইল ফোন ব্যবহার করে এই প্রশিক্ষণ নেওয়া সম্ভব। প্রত্যন্ত এলাকার বিদেশগামী কর্মীরা মূলত অল্প শিক্ষিত। যথাসময়ে তারা উন্নত প্রশিক্ষণ ও সঠিক তথ্য পায় না। এছাড়া বিদেশগামীরা অধিকাংশ সময় দালাল কর্তৃক প্রতারণার শিকার ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন। এ জন্য মোবাইলের মাধ্যমে তাদের সার্বিক তথ্য ও প্রশিক্ষণ দেওয়ার জন্য বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (বিকেটিটিসি) ই-লার্নিং প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে। ৬৭০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে হাতে কলমে ও মোবাইলের মাধ্যমে এ প্রশিক্ষণ নেওয়া যাবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) কবির বিন আনোয়ার বলেন, যে সকল দেশে অধিক হারে কর্মী গমন করছে সেখানে আমাদের ইউনিয়ন ডিজিটাল সার্ভিস সেন্টারের আদলে এটুআই প্রকল্পের মাধ্যমে ফরেন ডিজিটাল সার্ভিস সেন্টার স্থাপনের পরিকল্পনা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর কার্যক্রম, সাফল্য ও অগ্রগতি সম্পর্কে বিএমইটি’র মহাপরিচালক মো. সেলিম রেজা একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লি. (বোয়েসেল)-এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মো. আজহারুল হক, যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স কোর্সটি চালু হওয়াতে এখন থেকে বিদেশে গমনেচ্ছুক গৃহকর্মীদের প্রশিক্ষণ এক মাসের পরিবর্তে দুই সপ্তাহে করা সম্ভব হবে। পর্যায়ক্রমে বিএমইটির প্রশিক্ষণের ক্ষেত্রে সকল ট্রেডে এ ধরনের ই-লার্নিং প্লাটর্ফম চালু করা হবে। এটুআই প্রকল্পের সহযোগিতায় ই-লার্নিং প্লাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স কোর্সটি করা হয়।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/মার্চ ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর