thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

অবশেষে নোবেল নিতে রাজি বব ডিলান

২০১৭ মার্চ ২৯ ১৮:৪১:৫২
অবশেষে নোবেল নিতে রাজি বব ডিলান

দ্য রিপোর্ট ডেস্ক : শেষ পর্যন্ত নোবেল পুরস্কার নিতে রাজি হয়েছেন মার্কিন গীতিকার, গায়ক, শিল্পী ও লেখক বব ডিলান। নোবেল একাডেমির পক্ষ থেকে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, আগামী সপ্তাহে সুইডেনের রাজধানী স্টকহোমে গিয়ে এ পুরস্কার গ্রহণ করবেন তিনি।

গত বছর অক্টোবর মাসে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে বব ডিলানের নাম ঘোষণা করে নোবেল একাডেমি। কিন্তু এ পুরস্কার প্রাপ্তিতে কোনো ধরণের প্রতিক্রিয়াই পাওয়া যায়নি বব ডিলানের কাছ থেকে। তিনি এ পুরস্কার গ্রহণ করতে যাননি। এমনকি নোবেলের অর্থমূল্য (যা ৯ লাখ ১০ হাজার ডলারের সমান) গ্রহণের জন্য যে বক্তৃতা দিতে হয়, ডিলান সেটিও দেননি।

নোবেল গ্রহণে বব ডিলানের এমন অনীহা বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা সৃষ্টি করে। যদিও নোবেল প্রত্যাখ্যান করছেন, এমন কোনো ঘোষণাও তার পক্ষ থেকে দেওয়া হয়নি।

নোবেল একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সপ্তাহে স্টকহোমে ৭৫ বছর বয়সী বব ডিলানের দুটি কনসার্ট রয়েছে। ওই সময়টায় ডিলানের সঙ্গে একান্তে দেখা করে তার হাতে নোবেল পুরস্কার ও এর অর্থ তুলে দিবে নোবেল একাডেমির সদস্যরা। তবে বব ডিলান প্রকাশ্যে কোনো বক্তৃতা দেবেন না। আশা করা হচ্ছে, তিনি একটি রেকর্ড করা নোবেল বক্তৃতা পাঠিয়ে দেবেন।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসের মধ্যে যনি বক্তৃতাটি না দেন, তাহলে নোবেল প্রাপ্তির সুবাদে যে অর্থ তার পাওয়ার কথা তা বাজেয়াপ্ত করা হবে।

(দ্য রিপোর্ট/জেডটি/মার্চ ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর