thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

মানবতাবিরোধী অপরাধ

ময়মনসিংহের নয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন

২০১৭ মার্চ ২৯ ১৮:৫৩:১২
ময়মনসিংহের নয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে ময়মনসিংহের ৯ জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে ময়মনসিংহের মুক্তাগাছা ও কোতোয়ালি থানার বিভিন্ন এলাকায় মানবতাবিরোধী ৮টি অভিযোগ আনা হয়েছে।

বুধবার (২৯ মার্চ) তদন্ত সংস্থার ধানমণ্ডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে তদন্ত সংস্থার সমন্বয় আব্দুল হান্নান খান, জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক প্রমূখ বক্তব্য রাখেন।

অভিযুক্ত নয়জনের মধ্যে ছয়জন গ্রেফতার হয়ে কারারাগারে রয়েছেন। গ্রেফতারকৃত আসামিরা হলেন- মো. আব্দুস সালাম, সুরুজ আলী ফকির, মো. জয়েন উদ্দিন, মো. আব্দুর রহিম, মো. জালাল উদ্দিন ও মো. রোস্তম আলী। আসামিদের মধ্যে জামায়াত ইসলামী ও মুসলিম লীগ ছাড়াও একজন আওয়ামী লীগ সমর্থকও রয়েছেন। বাকি তিনজন পলাতক রয়েছেন। তাদের নাম প্রকাশ করা হয়নি।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ১৭ মে তদন্ত শুরু হয়। এক বছরেরও কম সময়ের মধ্যে বুধবার এই প্রতিবেদন প্রকাশ করা হল। এই মামলায় তদন্ত কর্মকর্তা হলেন মো. রুহুল আমিন পিপিএম। চার খণ্ডে বিভক্ত মোট ৪২৯ পৃষ্ঠার প্রতিবেদনে ৫২ জনকে ঘটনার সাক্ষী ও তিনজনকে জব্দ তালিকার সাক্ষী করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে ময়মনসিংহের মুক্তাগাছা ও কোতোয়ালি থানার বিভিন্ন এলাকায় ১০১ জনকে খুন ও ১২-১৩ জনকে জখম, একজনকে ধর্ষণ, শতাধিক বাড়িতে অগ্নিসংযোগসহ অপহরণ, আটক ও নির্যাতন এবং হত্যা ও গণহত্যার ৮টি অভিযোগ আনা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/মার্চ ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর