thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

মেসির নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ কোচ

২০১৭ মার্চ ৩০ ১১:১১:৪৭
মেসির নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ কোচ

দ্য রিপোর্ট ডেস্ক : আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আর এই খবরটি মেসি বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের ঠিক ৬ ঘন্টা আগে জানতে পারেন। এতে বেশ বিমর্ষই হয়েছেন ফুটবলের এই জাদুকর। ওই ম্যাচটি তাকে নিষেধাজ্ঞার কারণে গ্যালারিতে বসে দেখতে হয়েছে। আর আর্জেন্টিনা ম্যাচটি ২-০ ব্যবধানে হেরে গিয়েছে। ফলে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে নেমে গেছে আবারও তারা।

মাঠের অপরাধের জন্য ফুটবলের সর্বোচ্চ সংস্থা সাধারণত সব ফুটবলারকেই শাস্তি দিয়ে থাকে। মেসির ক্ষেত্রে তার ব্যতিক্রম হয়নি। কিন্তু তার এই শাস্তি নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। কেউ কেউ তো মনে করছেন মেসির লঘু অপরাধের জন্য শাস্তিটা একটু বেশিই হয়ে গেছে। তাছাড়া একটি গুরুত্বপূর্ণ ম্যাচের ৬ ঘন্টা আগে ফিফার এভাবে শাস্তি দেওয়ার বিষয়টাকে অনেকেই ভাল চোখে দেখছেন না।

গত বৃহস্পতিবার চিলির সঙ্গে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সহকারী রেফারিকে স্প্যানিশ ভাষায় কুৎসিত গালি দিয়েছিলেন লিওনেল মেসি। তবে ম্যাচের প্রধান রেফারি সান্দ্রো রিচ্চির প্রতিবেদনে মেসির এই গালাগালির কথা লেখা ছিল না। কিন্তু ম্যাচের পর চিলি ফুটবল অ্যাসোসিয়েশন তার বিরুদ্ধে অভিযোগ করে সঙ্গে একটি ভিডিও টেপ পাঠায় দক্ষিণ আমেরিকার ফুটবল কর্তৃপক্ষের কাছে। যেখানে দেখা যায়, মেসি সত্যিই গালি দিয়েছেন সহকারী রেফারিকে। ওই ভিডিও টেপ দেখেই শাস্তির সিদ্ধান্ত নেয় ফিফা।

যদিও ম্যাচ রেফারি রিচ্চির প্রতিবেদনে এমন কিছু লেখা ছিল না। তিনি দাবি করেন ঘটনাটি তিনি দেখেননি। দেখলে অবশ্যই ব্যবস্থা নিতেন। যে সহকারী রেফারিকে মেসি গালি দিয়েছিলেন তিনিও বলেছেন, তিনি নাকি বুঝতে পারেননি মেসি কী বলেছিলেন।

মেসির শাস্তি নিয়ে এরই মধ্যে ক্ষোভ জানিয়েছেন আর্জেন্টিনা কোচ এদগার্দো বাউজা। তিনি বলেন, ‘ব্যাপারটা খুবই অদ্ভুত। ফিফার কাছ থেকে এ রকম কিছু আশা করিনি। সবকিছু এত দ্রুত হয়েছে যে আমরা আপিলের সময়টা পর্যন্ত পাইনি! কারও সঙ্গে কথা বলারও সুযোগ হয়নি ম্যাচের আগে। যা-ই হোক, এখন আমরা আপিলের প্রক্রিয়া নিয়ে এগোচ্ছি।’

আর্জেন্টিনার সাবেক ফুটবলার বিশ্বকাপ জয়ী হোর্হে ভালদানোও মেসির শাস্তিটাকে বেশি মনে করছেন। তার মতে, সহকারী রেফারির সঙ্গে কথা বলার সময় হাত দিয়ে মুখটা আড়াল করলে ভিডিওতে বোঝা যেত না। তবে মেসির এমন আচরণেও অবাক হয়েছেন তিনি।

ভালদানো বলেন, ‘প্রথম কথা হচ্ছে, মেসি যখন নিয়ন্ত্রণ হারায়, তখনো তার শান্ত ভাবটা হারায় না। চার ম্যাচের নিষেধাজ্ঞা তো অবিশ্বাস্য। এটা আর্জেন্টিনার বাছাইপর্বের পথচলা খুব কঠিন করে ফেলবে।’

ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়েছে মেসির ক্লাব বার্সেলোনাও। রিয়াল মাদ্রিদের সাবেক জেনারেল সেক্রেটারি ভালদানোও শাস্তির বিষয়টি মানতে পারছেন না।

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/মার্চ ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর