thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

জরিমানার বিষয়ে আদেশ ৯ এপ্রিল

হাজারীবাগের ট্যানারি ৬ এপ্রিলের মধ্যে বন্ধের নির্দেশ

২০১৭ মার্চ ৩০ ১১:২৯:২৫ ২০১৭ মার্চ ৩০ ১২:৩০:০০
হাজারীবাগের ট্যানারি ৬ এপ্রিলের মধ্যে বন্ধের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগে থাকা ট্যানারি কারখানাগুলোর সকল কার্যক্রম বন্ধ করে আদালতকে জানাতে বলেছেন আপিল বিভাগ। আর পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ১৫৪ ট্যানারি মালিকের কাছে বকেয়া জরিমানা বাবদ ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধের বিষয়ে আগামী ৯ এপ্রিল পরবর্তী আদেশ দেওয়া হবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৩ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস ও রিট আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

শুনানিতে ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ‘আমাদের সব কিছু তো এমনি শেষ। আমরা ৬ এপ্রিলের মধ্যে সব ট্যানারি কারখানা ক্লোজ ডাউন করতে যাচ্ছি। আমাদের বকেয়া জরিমানার বিষয়টি বিবেচনা করুন।

তখন আদালত বলেন, আগে ৬ এপ্রিল সব ক্লোজ ডাউন করে আসেন। তখন বকেয়া জরিমানার বিষয়টি বিবেচনা করা হবে।

গত দুই মার্চ ১৫৪ ট্যানারি মালিককে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ধার্য ৩০ কোটি ৮৫ লাখ টাকা দুই সপ্তাহের মধ্যে সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন আবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতে টাকা পরিশোধে হাইকোর্টের নির্দেশ ১৯ মার্চ স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। একইসঙ্গে আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

সেই অনুযায়ী আপিল বিভাগ বৃহস্পতিবার (৩০ মার্চ) এই আদেশ দিলেন।

হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে নির্ধারিত সময়ে স্থানান্তর করায় ১৫৪ ট্যানারি মালিককে প্রতিদিন ১০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ধার্য করেছিলেন। জরিমানার অর্থ পরিশোধ বিষয়ে শিল্প সচিব আদালতে একটি প্রতিবেদন জমা দেন। যাতে দেখা যায়, বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে ৩০ কোটি ৮৫ লাখ টাকা বকেয়া রয়েছে রয়েছে।

হাইকোর্ট তার আদেশে বকেয়া অর্থ দুই সপ্তাহের মধ্যে জমা দিতে বলেছেন। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে আদালত সতর্ক করে দেন।

এদিকে বুধবার (২৯ মার্চ) অপর এক আদেশে হাইকোর্টের অপর একটি বেঞ্চ আগামী ঈদুল আজহা পর্যন্ত হাজারীবাগে ট্যানারি কারখানা চালুর রাখার আবেদন খারিজ করে দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/মার্চ ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর