thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

চাঁদপুরে নকল ঠেকাতে সিসি ক্যামেরা

২০১৭ মার্চ ৩০ ১১:৫৬:০৪
চাঁদপুরে নকল ঠেকাতে সিসি ক্যামেরা

চাঁদপুর প্রতিনিধি : নকল ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে চাঁদপুরের সব এইচএসসি পরীক্ষাকেন্দ্রের মূল ফটকে সিসি ক্যামেরা বসানো হচ্ছে। ইতোমধ্যে জেলার হাজীগঞ্জ উপজেলায় প্রতিটি পরীক্ষাকেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা। পর্যায়ক্রমে জেলার সব পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আবদুস সবুর মন্ডল।

এ বছর চাঁদপুর জেলায় মোট ৫০ কেন্দ্রে ১৮ হাজার ৬০০ পরীক্ষার্থী রয়েছে। আগামী ২ এপ্রিল এ পরীক্ষা শুরু হবে। জেলা প্রশাসনের আয়োজনে এইচএসসি পরীক্ষা-সংক্রান্ত প্রস্তুতি সভায় জেলা প্রশাসক মো. আবদুস সবুর মন্ডল আসন্ন এইচএসসি পরীক্ষা কেন্দ্রের মূল ফটকে সিসি ক্যামেরা বসানোর নির্দেশনা দেন। যারা এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে ব্যর্থ হবে তাদের কেন্দ্র বাতিল করা হবে মর্মে ওই সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ আবদুল হাই তার ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করেছেন, ‘পরীক্ষা সুষ্ঠু সুন্দর ও নকলমুক্ত পরিবেশে করার লক্ষ্যে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

এদিকে জেলার হাজীগঞ্জ উপজেলার এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্যে নির্ধারিত ১০টি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নিতে এ উদ্যোগ নেওয়া হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আলী রেজা আশ্রাফী জানান, এবার হাজীগঞ্জ উপজেলায় এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৪ হাজার ৫১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৩ হাজার ১২৩ জন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনস্ত ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) বিভাগ থেকে ৪৪৮ জন ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৪৮০ জন পরীক্ষার্থী আলিম পরীক্ষায় অংশ নেবে।

তিনি আরও জানান, উপজেলার ১০টি পরীক্ষা কেন্দ্রে এসব পরীক্ষার্থী পরীক্ষা দেবে। এর মধ্যে হাজীগঞ্জ মডেল কলেজ কেন্দ্রে ৪৭১ জন, হাজীগঞ্জ ডিগ্রি কলেজ কেন্দ্রে ৯৩৯ জন, বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজ কেন্দ্রে ৮০৯ জন, ধড্ডা পপুলার উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৩৫ জন, নাসিরকোট শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২০২ জন, দেশগাঁও উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৩২৩ জন, কাঁকৈরতলা ইসলামিয়া আলিম মাদ্রাসা কেন্দ্রে ১৪৪ জন, হাজীগঞ্জ মডেল পাইলট হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ৪৪৮ জন ও হাজীগঞ্জ আহমাদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে ৪৮০ জন পরীক্ষা দেবে।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাহবুবুল আলম মজুমদার বলেন, ‘আমরা এসএসসি পরীক্ষা নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে নেয়ার জন্যে অনেকটা সফল হয়েছি। আগামী ২ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষাও নকলমুক্ত পরিবেশে নেওয়ার সব ব্যবস্থা করা হয়েছে।’

জেলা প্রশাসক মো. আবদুস সবুর মন্ডল বলেন, নকল দূর করার জন্যে হাজীগঞ্জের ১০টি পরীক্ষাকেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। জেলার মধ্যে শুধু হাজীগঞ্জ উপজেলার প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি উপজেলায় এ ব্যবস্থা চালু করা হবে।

এ ব্যাপারে চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলোয়ার হোসেন জানান, ‘জেলা প্রশাসক মহোদয়ের সভার সিদ্ধান্তের আগেই আমরা সিসি ক্যামেরা বসিয়েছি।’

এ ব্যাপারে বাবুরহাট স্কুল ও কলেজ অধ্যক্ষ মোশারফ হোসেন জানান, ‘আমার প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা অনেক আগেই লাগানো হয়েছে।’

উল্লেখ্য, জেলার বেশ কয়েকটি কেন্দ্রে কয়েক বছর ধরে নকলের ছড়াছড়ি-এ ধরনের অভিযোগ রয়েছে। এতে ২০১৭ সালের সব পরীক্ষাকেন্দ্র নিয়ে জেলা ও উপজেলা প্রশাসন নড়েচড়ে বসেছে।

(দ্য রিপোর্ট/এম/এমকে/এনআই/মার্চ ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর