thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বেসিক ব্যাংক নিয়ে আরও মামলা হবে : দুদক চেয়ারম্যান

২০১৭ মার্চ ৩০ ১৩:৪৬:৫৬ ২০১৭ মার্চ ৩০ ১৬:০৫:০০
বেসিক ব্যাংক নিয়ে আরও মামলা হবে : দুদক চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশন(দুদক) এর চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বেসিক ব্যাংক নিয়ে ৫৪টি মামলা হয়েছে। আরও মামলা হবে। ৫৪টি মামলা হলেও একটিতেও চার্জশিট দিতে পারিনি।

বৃহস্পতিবার (৩০মার্চ) রাজধানীর সেগুনবাগিচার দুর্নীতি দমন কমিশনের (দুদক) সম্মেলন কক্ষে ‘দুর্নীতির বিরুদ্ধে সমন্বিত প্রয়াস’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৭ উপলক্ষে দুর্নীতি দমন কমিশন এ সেমিনারের আয়োজন করে।

ইকবাল মাহমুদ বলেন, শুধু বেসিক ব্যাংক নয় অন্যান্য ব্যাংকের বিরুদ্ধেও প্রচুর মামলা হবে। ব্যাংকের ৮২ জন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। ১ লাখ হাজার কোটি টাকা ব্যাংকিং সিস্টেম থেকে কোথায় গেল তা খুঁজে বের করতে হবে। কি অভিনব কায়দায় এই টাকা তসরুপ করা হয়েছে তা তদন্ত করে বের করা বড়ই কঠিন। তিনি বলেন, আদালত কাগজের (সংবাদপত্রের) রিপোর্ট আমলে নেয় না। ডকুমেন্ট চায়, সাক্ষী-প্রমাণ চায়। আমরা এমন কোনো মামলা দেব না যা হাস্যকর হয়।

তিনি বলেন, আমরা জনগণের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছি। জনগণের আস্থা কিভাবে অর্জন করা যায় সে লক্ষেই আমরা কাজ করে যাচ্ছি। জনগণের সমর্থন ও সহযোগিতা ছাড়া রাঘব বোয়ালদের ধরা যাবে না। দুর্নীতি দমনের ক্ষেত্রে জাতীয় ধারণা থাকা দরকার। দুর্নীতি দমন করা নয়, সহনশীল করাই সকলের প্রত্যাশা। দুর্নীতি বাসা বেঁধে আছে। আমি এসেই বলেছিলাম, আমার এখানেও দুর্নীতি বাসা বেঁধে আছে।

দুদক চেয়ারম্যান বলেন, আমরা সমালোচনা চাই। আপনারা সমালোচনা করবেন যাতে আমরা জনগণের আস্থা অর্জন করতে পারি।

দুর্নীতির দায়ে শাস্তির হার গতবছরের ২৭ ভাগের স্থলে এ বছর (২০১৭ সালে) ৫৪ ভাগ হবে বলেও মন্তব্য করেন দুদক চেয়ারম্যান।

সেমিনারে বক্তব্য দেন দুদুক কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম ও কমিশনার (অনুসন্ধান) ড. নাসিরউদ্দীন আহমেদ। উন্মুক্ত আলোচনায় অংশ নেন তত্ত্বাবধায়ক সাবেক সরকারের উপদেষ্টা হাফিজ উদ্দিন খান, আলী ইমাম মজুমদার, একে আজাদ, প্রফেসর জেরিন রহমান, ড. ইফতেখারুজ্জামান, মুজাহিদুল ইসলাম সেলিম, প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন, প্রফেসর ড. গোলাম রহমান, কাজী সিরাজ, সাংবাদিক মিজানুর রহমান খান, চৌধুরী কামাল ইবনে ইউছুফ, সারা জাকের প্রমুখ। সঞ্চালনা করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিপিএটিসি এর সাবেক এমডিএস মো. সফি-উল-আলম। স্বাগত বক্তব্য দেন দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল।

(দ্য রিপোর্ট/এমএম/এমকে/মার্চ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর