thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

নাসিরপুরে ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চূড়ান্ত পর্যায়ে

২০১৭ মার্চ ৩০ ১৫:২৩:১৫
নাসিরপুরে ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চূড়ান্ত পর্যায়ে

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজার সদর উপজেলার নাসিরপুর এলাকায় সন্দেহজনক জঙ্গি আস্তানায় অভিযানের চূড়ান্ত পর্যায়ে রয়েছেন সোয়াট সদস্যরা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) নতুন করে অভিযান শুরুর পর বেলা ১১টা ৫৫ মিনিট থেকে সন্দেহজনক জঙ্গি আস্তানাকে লক্ষ্য করে গুলি শুরু হয়। এর প্রায় ঘণ্টাখানেক পর বিকট শব্দে গ্রেনেড বিস্ফোরণ শোনা যায়। এর আগে বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে ঘটনাস্থলে পৌঁছায় সিআইডির ক্রাইম সিন ইউনিটের একটি গাড়ি। পুলিশের একজন কর্মকর্তা জানান, চূড়ান্ত অভিযানের মাধ্যমে সোয়াট সদস্যরা আর কেউ ভেতরে আছে কি না তা নিশ্চিত হওয়ার চেষ্টা করছে।

এ অপারেশনের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন হিট ব্যাক’।

নাসিরপুরের অভিযান শেষ হলেই বড়হাটের অপর সন্দেহজনক জঙ্গি আস্তানায় অভিযান শুরু হবে। এ জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মো. মনিরুল ইসলাম।

নাসিরপুর থেকে পুলিশের এক সিনিয়র কর্মকর্তা জানান, নাসিরপুরে প্রথম পর্বে অভিযানে বুধবার (২৯ মার্চ) রাতে সন্দেহজনক জঙ্গি আস্তানার ওই বাড়িটিকে গুলি ঝাঁজরা করে দেওয়া হয়েছে। এ ধরনের অভিযানে প্রথম আক্রমণের পর কয়েক ঘণ্টা অপেক্ষা করা হয়। ভেতরে কেউ বেঁচে রয়েছে কি না সেটি নিশ্চিত হওয়ার জন্য। তবে ওই পর্বে অভিযানের পর বাগানবাড়িটি থেকে কারও সাড়া-শব্দ পাওয়া যায়নি। বৈরী আবহাওয়ার মধ্যে চলছে অভিযান। বৃহস্পতিবার সকাল থেকেই তুমুল বৃষ্টির কারণে সোয়াট টিম ২য় দফায় ফের অভিযান শুরু করতে পারছিল না। বেলা ১১টার দিকে বৃষ্টি কমে এলে অভিযানের প্রস্তুতি শুরু হয়। ১১টা ৫৫ মিনিটে বাগানবাড়ি থেকে প্রায় ১০ থেকে ১২ রাউন্ড গুলির শব্দ পাওয়া যায়।

তার আগে বেলা পৌনে ১২টার দিকে বাগানবাড়িতে উপস্থিত হয় ক্রাইম সিন ইউনিটের গাড়ি। এরপর ১২টা ৫ মিনিটে এখানে আসেন সিআইডির কর্মকর্তারা। প্রায় ঘণ্টাখানেকের মাথায় বিকট শব্দে শোনা যায় বোমা বিস্ফোরণ। র‌্যাব ও বাহিনীর বোম্ব ডিসপোজাল টিমও রয়েছে এলাকায়। সোয়াট টিমের চূড়ান্ত অভিযান শেষে পুলিশের কাছে বাড়িটি হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে পৌর শহরস্থ বড়হাটের আবু শাহ (রহ.) দাখিল মাদরাসার পার্শ্ববর্তী জঙ্গি আস্তানা এলাকা পরিদর্শন করেছেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মো. মনিরুল ইসলাম।

তিনি আজ (৩০ মার্চ) বৃহস্পতিবার বেলা ১১টা ৫ মিনিটের সময় বড়হাটের আবু শাহ (রহ.) দাখিল মাদরাসার গেটে নামেন। এরপর তিনি জঙ্গি আস্তানা এলাকার দিকে পায়ে হেটে প্রবেশ করেন। এলাকাটি পরিদর্শন শেষে বেরিয়ে সাড়ে ১১টার দিকে তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, বড়হাটের আস্তানা ঘিরে রাখা হয়েছে। আমরা এই মাত্র জঙ্গি আস্তানা এলাকা রেকি করলাম। বৈরী আবহাওয়ার কারণে নাসিরপুরে সকাল সকাল আমরা অভিযান শুরু করতে পারিনি। নাসিরপুরের অভিযান শেষ করে আমরা বড়হাটে অভিযান শুরু করব। সে লক্ষ্যে অপারেশন পরিকল্পনা করা হচ্ছে।

এদিকে বড়হাট এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এলাকা দিয়ে যান চলাচল কমে গেছে। জনসাধারণকে নিরাপদে সরে যেতে মাইকিং করছে পুলিশ।

(দ্য রিপোর্ট/এস/মার্চ ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর