thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ওলামা মহা-সম্মেলন ৬ এপ্রিল

মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব আসছেন ঢাকায়

২০১৭ মার্চ ৩০ ১৮:৩৩:৫৫
মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব আসছেন ঢাকায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আগামী ৬ এপ্রিল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আলেম-ওলামা মহাসম্মেলন হবে। এতে সৌদি আরবের পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব অংশ নেবেন।

মহা-সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার (৩০ মার্চ) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি আন্তঃমন্ত্রণালয় সভা হয়েছে। এতে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল জলিল সভাপতিত্ব করেন।

ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সভাপতির বক্তব্যে ধর্ম সচিব বলেছেন, ‘ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠা উপলক্ষে আগামী ৬ এপ্রিল বিকাল ৩টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আলেম-ওলামা মহা-সম্মেলনের আয়োজন করা হয়েছে। মহা-সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া পবিত্র মসজিদুল হারাম ও পবিত্র মসজিদে নববীর সম্মানিত খতিবসহ ৬ সদস্য বিশিষ্ট একটি সৌদি প্রতিনিধি দল সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।’

মসজিদুল হারাম ইসলামের সবচেয়ে পবিত্র স্থান, এটি কাবা ঘরকে ঘিরে গড়ে উঠেছে। সৌদি আরবের মক্কা শহরে এর অবস্থান। মুসলিমরা নামাজের সময় কাবার দিকে (পশ্চিমে) মুখ করে দাঁড়ায়। হজ ও উমরার জন্যও মসজিদুল হারামে যেতে হয়। অপরদিকে মসজিদে নববী সৌদি আরবের মদিনায় মহানবী হযরত মুহাম্মদ (স.) এর প্রতিষ্ঠিত মসজিদ। গুরুত্বের দিক থেকে মসজিদুল হারামের পর মসজিদে নববীর স্থান।

ধর্ম সচিব বলেছেন, ‘ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ২ লাখ ৬০ হাজার মসজিদের ইমাম, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কেন্দ্রের ৬৫ হাজার শিক্ষক-কর্মচারী, ৯০ হাজার প্রশিক্ষিত ইমাম, ৬১ হাজার ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের সদস্যসহ কয়েক লাখ আলেম-ওলামা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, বিশিষ্ট ব্যক্তি, শিক্ষাবিদ, সাংবাদিক, সরকারি কর্মকর্তা এবং ধর্মপ্রাণ মুসলমানরা এ মহা-সম্মেলনে উপস্থিত থাকবেন বলে আমরা আশা করছি।’

মহা-সম্মেলন আয়োজনের সার্বিক প্রস্তুতি, নিরাপত্তা ব্যবস্থা, বিশেষ করে আমন্ত্রিত বিদেশি অতিথিদের নিরাপত্তা নিশ্চিতে সভায় বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ ভূঁইয়া, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালসহ বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর, দফতর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/মার্চ ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর