thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

জেএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু

২০১৩ নভেম্বর ০৬ ২০:৫৬:৩৮
জেএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার। সকাল ১০টায় জেএসসির ইংরেজি প্রথমপত্র ও জেডিসির আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার জেএসসি ও জেডিসিতে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৯ লাখ দুই হাজার ৭৪৬।

গত ৪ নভেম্বর থেকে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের হরতালের কারণে পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় মোট ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জন এবং জেডিসিতে তিন লাখ ১৫ হাজার ৪৩৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। দেশের দুই হাজার ৪২০টি কেন্দ্রে ২৭ হাজার ৭৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে।

এবারের জেএসসি ও জেডিসির পরীক্ষার্থীদের মধ্যে ১০ লাখ সাত হাজার ৬৫৫ ছাত্রী এবং আট লাখ ৯৫ হাজার ৯১ ছাত্র। জেএসসির পরীক্ষার্থীদের মধ্যে আট লাখ ৪১ হাজার ৫৬৬ ছাত্রী এবং সাত লাখ ৪৫ হাজার ৭৪৭ ছাত্র। আর জেডিসির পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ৬৬ হাজার ৮৯ ছাত্রী এবং এক লাখ ৪৯ হাজার ৩৪৪ ছাত্র। বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথমপত্র ও দ্বিতীয়পত্র এবং গণিত ছাড়া সব বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হবে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এএস/নভেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর