thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

রাজশাহীর সড়ক উন্নয়নে ১৭৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

২০১৭ এপ্রিল ০২ ২২:৫৬:০৭
রাজশাহীর সড়ক উন্নয়নে ১৭৩ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

রাজশাহীর সড়ক অবকাঠামো উন্নয়নে ১৭২ কোটি ৯৮ লাখ ৩৫ হাজার টাকার প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে মানসম্মত ভৌত অবকাঠামো, যেমন-সড়ক, নর্দমা, কালভার্ট নির্মাণের মাধ্যমে টেকসই ও নাগরিক-বান্ধব আবাসস্থল হিসাবে রাজশাহী মহানগরীর বিদ্যমান রাস্তা ও নর্দমার উন্নয়ন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে পরিকল্পনা কমিশনে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদনের জন্য এ প্রকল্পটি উপস্থাপনের প্রস্তুতি নিয়েছে পরিকল্পনা কমিশন। অনুমোদন পেলে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাজশাহী বাংলাদেশের চতুর্থ বৃহত্তম মহানগরী। মোট ৯৩ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট এ নগরীতে ৩০টি ওয়ার্ড রয়েছে, যা অত্যন্ত ঘনবসতিপূর্ণ। এ ছাড়া পাশের উপজেলা থেকে অভিবাসনের ফলে মূল নগরীর জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অভিবাসনকৃত জনগণ নগরীর অপেক্ষাকৃত অনুন্নত ওয়ার্ডগুলোয় বাস করেন, যেখানে নতুন রাস্তা ও নর্দমা নির্মাণের প্রয়োজন। অন্যপক্ষে, বিদ্যমান রাস্তাগুলো অত্যন্ত সরু এবং নর্দমাগুলো অগভীর হওয়ার কারণে যানজট ও জলাবদ্ধতা সৃষ্টি হয়। প্রস্তাবিত প্রকল্পের মাধ্যমে এসব এলাকার ভৌত অবকাঠামো নির্মাণ ও সংস্কার করা হবে। এর ফলে নাগরিক সেবাগুলো জনগণের নিকট নির্বিঘ্নে পৌঁছে দেওয়া সম্ভব হবে। ফলে নগরবাসীর উৎপাদনশীলতা বৃদ্ধিসহ সামগ্রিক জীবনযাত্রার মানোন্নয়ন হবে।

প্রস্তাবিত প্রকল্পটি মোট ১৭২ কোটি ৯৮ লাখ ৩৫ হাজার টাকা ব্যয়ে ২০১৭ সালের জুলাই হতে ২০১৯ সালে ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে-১৩২ দশমিক ৩৭ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ, ওবারলের মাধ্যমে সড়ক উন্নয়ন ও বিদ্যমান সড়ক প্রশস্তকরণ, ৪৯ দশমিক ২১ কিলোমিটার আরসিসি ড্রেন এবং ক্রস ড্রেন নির্মাণ, ১৯ দশমিক ৫০ কিলোমিটার ফুটপাত নির্মাণ, বিভিন্ন ওয়ার্ডে রাস্তার পাশে ২ দশমিক ৩০ কিলোমিটার রক্ষণামূলক দেয়াল নির্মাণ কাজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় রেল স্টেশনের ৪ দশমিক ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিম কর্পোরেশন পাশ এবং সিটি হাটের চারদিকের সড়কে মাটি ভরাটকরণ ও ৪ দশমিক ২৩ কিলোমিটার সড়ক আলোকায়ন ইত্যাদি।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেছেন, ‘প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদিত হলে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় মানসম্মত সড়ক, নর্দমা, কালভার্ট নির্মাণের মাধ্যমে টেকসই ও নাগরিক-বান্ধব আবাসস্থল হিসাবে রাজশাহী মহানগরীর উন্নয়ন হবে, তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।’

(দ্য রিপোর্ট/জেজে/জেডটি/এনআই/এপ্রিল ০২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর