thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭, ১০ অগ্রহায়ণ ১৪২৪,  ৫ রবিউল আউয়াল ১৪৩৯

জন্মদিনে আনন্দ করতে পারছি না : রোকেয়া প্রাচী

২০১৭ এপ্রিল ০৩ ১০:০৬:০৪
জন্মদিনে আনন্দ করতে পারছি না : রোকেয়া প্রাচী

পাভেল রহমান, দ্য রিপোর্ট : শুরুটা থিয়েটারে হলেও সিনেমায় অভিনয় করে পেয়েছেন তারকাখ্যাতি। নব্বইয়ের দশকে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘দুখাই’ চলচ্চিত্রের মাধ্যমে সিনেমায় অভিনয় শুরু। ক্যারিয়ারের প্রথম ছবিতেই নিজের দখলে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ চলচ্চিত্রে অভিনয় করে বাংলাদেশের চলচ্চিত্রকে নিয়ে গেছেন বিশ্ব চলচ্চিত্রের সম্মানজনক স্থানে। প্রথম বাংলাদেশি অভিনেত্রী হিসেবে বিশ্বের মর্যাদাপূর্ণ ‘কান চলচ্চিত্র উৎসবে’ আমন্ত্রিত অতিথি হয়ে অংশ নিয়েছেন।

বলছি বরেণ্য অভিনয়শিল্পী রোকেয়া প্রাচীর কথা। শৈল্পিক অভিনয় নৈপুণ্যে মানুষের হৃদয় জয় করেছেন এ শিল্পী। অভিনয় কিংবা নির্মাতা হিসেবে শত ব্যস্ততার মাঝেও রাজপথে মানুষের অধিকার আদায়ের মিছিলে অগ্রভাগে নিয়মিত দেখা যায় রোকেয়া প্রাচীকে। যুদ্ধাপরীদের বিচারের দাবিতে রাজপথে যেমন স্লোগান দিয়েছেন, আবার নিরপাদ সড়কের দাবিতেও রোকেয়া প্রাচীর কণ্ঠ রয়েছে সোচ্চার। প্রগতিশীল রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন এই অভিনয়শিল্পী ও নাট্যনির্মাতা।

গুণী এই মানুষটির আজ (০৩ এপ্রিল) জন্মদিন। জন্মদিবসের প্রথম প্রহরে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয় রোকেয়া প্রাচীকে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার উন্মুক্ত প্রাঙ্গণে সম্প্রতি দ্য রিপোর্টের আমন্ত্রণে ক্যামেরায় বন্দি হয়েছিলেন এ শিল্পী। জন্মদিন উপলক্ষে প্রকাশ করা হলো রোকেয়া প্রাচীর সঙ্গে আলাপচারিতার চুম্বক অংশ। সঙ্গে থাকছে শোয়েব সাদিকের তোলা ছবি।

জন্মদিন প্রসঙ্গেই আলোচনা শুরু করা যাক। কিভাবে কাটবে এবারের জন্মদিন?

আয়োজন করে কখনোই জন্মদিন উদযাপন করি না। তবে ভালো লাগে যখন সবাই এদিনে শুভেচ্ছা জানায়। জন্মদিন অন্য সব দিনের মতোই স্বাভাবিক একটি দিন। কিন্তু সবাই যখন এ দিনটিকে ঘিরে আমার প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করে তখন অবশ্য সত্যিই দিনটিকে বিশেষ কিছু মনে হয়। তবে এবারের জন্মদিনে আমার মন ভালো নেই। জন্মদিনে খুব একটা আনন্দ করতে পারছি না।

মন খারাপের কারণ কি?

দেশের সার্বিক পরিস্থিতি খুব একটা ভালো নেই। পুলিশ, র‌্যাবের কয়েকজন সদস্য সম্প্রতি জঙ্গিদের হাতে প্রাণ দিয়েছেন। এই সোনার বাংলাদেশে হঠাৎ করে জঙ্গীরা মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে। এটা ভালো সংবাদ নয়। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এখন পর্যন্ত সরকার জঙ্গীদের নির্মূল করার জন্য কাজ করে যাচ্ছে। কিন্তু সবাই যদি জঙ্গীদের বিষয়ে সতর্ক না হয় তবে বাংলাদেশের জন্য এই জঙ্গীবাদের বীজ খারাপ কিছু বয়ে নিয়ে আসবে। বাংলাদেশের অবস্থা সিরিয়ার মতো হোক এটা নিশ্চিয় আমরা কেউ চাইবো না। তাই বাংলাদেশের সকল মানুষকে জঙ্গি-সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

জন্মদিন ঘিরে আজকে কোন পরিকল্পনা আছে কি?

আপাতত জন্মদিন নিয়ে তেমন কোন পরিকল্পনা নেই। কাছের লোকজন প্রতিবারের মতোই শুভেচ্ছা জানাবে। অনেকের শুভেচ্ছা বার্তা পেয়ে নিজের মধ্যে এক ধরনের ভালো লাগা প্রতি বছরই কাজ করে। পরিকল্পনা করে জন্মদিনের তেমন কোন আয়োজন নেই। অন্য সব দিনের মতোই কাটাবো জন্মদিন। তবে জন্মদিনে বৈশাখী টেলিভিশনের একটি অনুষ্ঠানে অংশ নেবো।

এই সময়ের ব্যস্ততা প্রসঙ্গে জানতে চাই?

অভিনয়, পরিচালনা আর রাজপথের মিছিল-সমাবেশ নিয়েই ব্যস্ত রয়েছি। এছাড়া ‘আপন খবর’ শিরোনামে নতুন একটি ধারাবাহিক নাটক নির্মাণ করছি। শীঘ্রই এটি প্রচারের জন্য চ্যানেল আইয়ে জমা দেয়া হবে। নাটকটি রচনা করেছেন মাতিয়া বানু শুকু। নাটকটিতে দেখানো হবে- পরিবারের সদস্যদের মধ্যে পারিবারিক বন্ধন দৃঢ় হলে এবং একে অপরকে ভালোভাবে জানলে সব ধরনের বিপদ আপদ মোকাবেলা করা সম্ভব। তাই পরিবারের সদস্যদের পরস্পর পরস্পরকে জানাটা খুব জরুরি। পারিবারিক গল্প নিয়েই নাটকটি নির্মিত হচ্ছে।

অভিনয়ের পাশাপাশি নির্মাতা হিসেবে নিয়মিত কাজ করছেন। সমন্বয় করেন কিভাবে?

কাজের প্রতি ভালোবাসা থাকলে সমন্বয়ে খুব একটা সমস্যা হয় না। যখন অভিনয় করি তখন আমি নির্মাতা নয়। আবার যখন নির্মাণে ব্যস্ত থাকি তখন আমি অভিনয়শিল্পী নয়। এখন পর্যন্ত বেশ কিছু টিভি নাটক নির্মাণ করেছি। এছাড়া ‘বায়ান্নোর মিছিল’ নামের একটি প্রামাণ্য চিত্র নির্মাণ করেছি। এটি ভাষা শহীদ আবুল বরকতের জীবন ও কর্ম নিয়ে নির্মিত। ভবিষ্যতে এ ধরনের আরও কিছু কাজ করতে চাই। ভাষা আন্দোলনের পটভূমিকায় চলচ্চিত্র নির্মাণের স্বপ্ন আছে।

অভিনয় নিয়ে ব্যস্ততার খবর জানতে চাই?

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ চলচ্চিত্রে সম্প্রতি অভিনয় করেছি। এবার প্রস্তুতি নিচ্ছি নতুন একটি চলচ্চিত্রে অভিনয়ের। এটি নির্মাণ করবেন ভারতের প্রখ্যাত নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত। ছবিটির নাম ‘উড়োজাহাজ’। বেশ ভালো একটি সিনেমা হবে বলে মনে হচ্ছে। নিজেকে তৈরি করছি ছবিটিতে অভিনয় করার জন্য।

আপনাকে তো ইদানীং রাজপথেও সক্রিভাবে দেখা যায়?

সব মানুষই পরোক্ষ-প্রত্যক্ষভাবে রাজনীতির সঙ্গে জড়িত। মানুষের অধিকার আদায়ের সংগ্রামে অতীতেও রাজপথে ছিলাম, আগামী দিনেও থাকবো। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এই বাংলাদেশ আমরা অর্জন করেছি। আমাদের লাল-সবুজের পতাকার কোন অপমান হতে দেবো না। মুক্তিযুদ্ধের পক্ষে, প্রগতিশীল রাজনীতির সঙ্গে যুক্ত আছি, আগামীতেও থাকতে চাই।

আপনাকে অনেক ধন্যবাদ।

আপনাকেও ধন্যবাদ। দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকম পরিবারের সকলের জন্য শুভ কামনা। মানুষের জয় হোক। মুক্তিযুদ্ধের অর্জন আমাদের এই লাল-সবুজের বাংলাদেশে ভালো থাকুক। সব মানুষের মুখে হাসি ফুটুক।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/এপ্রিল ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে