thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পরিসংখ্যানে বাংলাদেশ-শ্রীলঙ্কা টি২০

২০১৭ এপ্রিল ০৩ ১৪:৪১:২০
পরিসংখ্যানে বাংলাদেশ-শ্রীলঙ্কা টি২০

দ্য রিপোর্ট ডেস্ক : শ্রীলঙ্কা সফরের শেষ প্রান্তে চলে এসেছে বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে ড্রয়ের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজটিও ড্র’ই হয়েছে। এখন অপেক্ষার পালা দুই ম্যাচের টি২০ সিরিজের। আগামী ৪ ও ৬ এপ্রিল কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিত হবে ম্যাচ দু’টি।

শ্রীলংকা সফরের শেষটা সাফল্য দিয়ে রাঙ্গাতে চাইবে টাইগাররা। টি২০ ফরম্যাটে যেমনটা শেষ মোকাবেলায় করেছিল বাংলাদেশ। ২০১৬ সালে ২৮ ফেব্রুয়ারি শেরে-ই-বাংলা স্টেডিয়ামে এশিয়া কাপের টি২০ ম্যাচে শ্রীলঙ্কাকে ২৩ রানে হারিয়ে এই ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পায় মাশরাফির দল। ওই জয়ের সুবাদে এশিয়া কাপের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। অবশ্য আগের চার দেখাতে শ্রীলঙ্কার কাছে পরাজিতই হয়েছিল টাইগাররা।

২০০৭ সালের ১৮ সেপ্টেম্বর প্রথমবার টি২০ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয় বাংলাদেশ। জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে ম্যাচটি শ্রীলঙ্কা ৬৪ রানে জিতে নেয়। ওই ম্যাচে মাশরাফি, মাহমুদউল্লাহ, মুশফিক, সাকিব ও তামিম খেলেছিলেন।

২০১৩ সালের ৩১ মার্চ শ্রীলঙ্কার পাল্লেকেল্লে আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয়বার মুখোমুখি হয় এ দু’দল। ওই ম্যাচেও শ্রীলঙ্কা ১৭ রানে হারায় বাংলাদেশকে। ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারি জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয়বারের দেখায় মাত্র ২ রানে হেরে যায় বাংলাদেশ। আর একই ভেন্যুতে এর দুইদিন পর মুখোমুখি দেখায় শ্রীলঙ্কা ৩ উইকেটের জয় তুলে নেয়।

পরিসংখ্যান বাংলাদেশের বিপক্ষে কথা বললেও আত্মবিশ্বাস নিয়েই খেলতে নামবে মাশরাফিবাহিনী। কেননা কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলংকার পারফরম্যান্স মোটেও ভালো নয়। এখন পর্যন্ত এই ভেন্যুতে ১১টি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। জয় পেয়েছে মাত্র একটিতে। ২০১২ সালে টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানকে ১৬ রানে হারায় লংকানরা। তাই শ্রীলঙ্কার অপয়া ভেন্যুতে ম্যাচ জয়ের দারুণ এক সুযোগ রয়েছে বাংলাদেশের। সিরিজ জয়ের সুযোগও থাকছে টাইগারদের। কারণ, সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচও এই ভেন্যুতে।

তবে টি-২০ ফরম্যাটে সর্বশেষ দু’টি সিরিজই জিতেছে শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সফরে শক্তিশালী দুই দলের বিপক্ষে সিরিজ জিতে নেয় লংকানরা। তাই এই ফরম্যাটে বেশ এগিয়ে থেকেই বাংলাদেশের বিপক্ষে খেলতে নামবে স্বাগতিকরা।

প্রসঙ্গত, টেস্ট সিরিজ দিয়ে এবারের শ্রীলঙ্কা সফর শুরু করেছিলো বাংলাদেশ। বড় ফরম্যাটের প্রথম ম্যাচ হারলেও, দ্বিতীয়টি জিতে নিজেদের শততম টেস্ট স্মরণীয় করে রাখে টাইগাররা। ফলে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়।

টেস্ট সিরিজ ড্র করার স্মৃতি নিয়ে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। সিরিজের শুরুটা চমৎকারই হয়েছিলো টাইগারদের। ৯০ রানের বড় জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় টাইগাররা। দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

ফলে এগিয়ে থেকেই তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ। তবে তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিজেদের আর মেলে ধরতে পারেনি সফরকারীরা। ৭০ রানে ম্যাচ হেরে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া করে টাইগাররা। ফলে টেস্টের মত ওয়ানডে সিরিজও ১-১ সমতায় শেষ হয়। ওয়ানডের আক্ষেপ ঘোচাঁতে টি-২০ সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে মাশরাফির দল।

বাংলাদেশ দল (সম্ভাব্য) : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল-হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, সানজামুল ইসলাম, মোহাম্মদ সাইফুদ্দিন, নুরুল হাসান সোহান ও শুভাশিষ রায়।

শ্রীলংকা দল (সম্ভাব্য) : উপুল থারাঙ্গা (অধিনায়ক), দিলশান মুনাবিরা, ধানুসকা গুনাথিলাকা, কুশাল পেরেরা, লাথিস মালিঙ্গা, ইসুরু উদানা, নুয়ান কুলাসেকারা, দাসুন শানাকা, ভিকুম সঞ্জয়, মিলিন্দা সিরিবর্দানা, আসেলা গুনারত্নে, সিকুজি প্রসন্ন, চামারা কাপুগেদারা, থিসারা পেরেরা, লক্ষন সান্দাকান, সেহান জয়সুরিয়া।

(দ্য রিপোর্ট/এনপিএস/এপ্রিল ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর