thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিচারকদের শৃঙ্খলা বিধি প্রকাশে সময় মঞ্জুর

২০১৭ এপ্রিল ০৪ ০৯:৪৪:২০
বিচারকদের শৃঙ্খলা বিধি প্রকাশে সময় মঞ্জুর

দ্য রিপোর্ট প্রতিবেদক : অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে ফের এক মাসের সময় দিয়েছে আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (৪ এপ্রিল) প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এই সময় মঞ্জুর করেন। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৮ মে দিন ধার্য করেছেন আদালত।

গত বছর সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত ১১ বারের মতো সময় নিলেও বিচারকদের জন্য শৃঙ্খলাবিধির গেজেট জারি করেনি সরকার।

গত ১৪ মার্চ এ বিষয়ে শেষ শুনানি অনুষ্ঠিত হয়। সেদিন আদালত দুই সপ্তাহ সময় মঞ্জুর করেছিলেন। তবে আদালত সেদিন মন্তব্য করেন, বিচার বিভাগকে জিম্মি করে রাখা হয়েছে। সেদিনও দুই সপ্তাহ সময় দিয়েছিলেন আদালত। সে অনুযায়ী মঙ্গলবার (২৮ মার্চ) মামলাটি কার্যতালিকায় আসলে আদালত নতুন করে ৪ এপ্রিল সময় দেন।

বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে আপিল বিভাগের নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় গত বছর ৮ ডিসেম্বর আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করে। তবে ১১ ডিসেম্বর রাতে আইন মন্ত্রণালয় এক পরিপত্রের মাধ্যমে জানায়, নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের প্রয়োজনীয়তা নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন।

তবে রাষ্ট্রপতির এ সিদ্ধান্তের সঙ্গে ১২ ডিসেম্বর আপিল বিভাগ দ্বিমত পোষণ করেন। আদালত বলেছেন, রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হচ্ছে। বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনো কম্প্রোমাইজ নেই।

উল্লেখ্য, মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনায় জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলাবিধি প্রণয়নের কথা বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেআই/এআরই/এনআই/মার্চ ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর