thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

হুমকির মুখে শিল্পাচার্য জয়নুল সংগ্রহশালা ও পার্ক

২০১৭ এপ্রিল ০৪ ১৭:১৯:০৪
হুমকির মুখে শিল্পাচার্য জয়নুল সংগ্রহশালা ও পার্ক

ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহ শহর রক্ষার বাঁধের প্রায় ১৫ থেকে ২০ ফুট বাঁধের সিসি ব্লক ধ্বসে পড়ে হুমকির মুখে পড়েছে শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা, পার্ক ও বিভিন্ন স্থাপনা।

বর্ষা শুরু হতে না হতেই গত কয়েকদিনের বর্ষণে শহর সংলগ্ন ব্রহ্মপুত্র নদ তীরবর্তী শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালার দেওয়াল ঘেঁষা শহর রক্ষা বাঁধে তীব্র ভাঙন দেখা দিয়েছে।

ভাঙন কবলিত অংশ দ্রুত সংস্কার করা না হলে খুব শিগগিরই ভাঙন ছড়াবে জয়নুল আবেদিন সংগ্রহশালার সীমানা প্রাচীরসহ পার্কের বিভিন্নস্থানে।

বর্ষা মৌসুমে শহরের বেশিরভাগ পানি নিষ্কাশণের অন্যতম পথ ব্রহ্মপুত্র নদ। শহরের জলাবদ্ধতা দূরীকরণে পরিকল্পিত ও অপরিকল্পিতভাবে বেশ কয়েকটি ড্রেনেজ ব্যবস্থায় পানি নিষ্কাশণ হলেও তা অপর্যাপ্ত। এছাড়া পানি উন্নয়ন বোর্ডের গাফিলতি ও শহর রক্ষা বাঁধে প্রতিবছর সংস্কার কাজ না করায় সিসি ব্লকের নিচের মাটি সরে গিয়ে ভাঙনের ঝুঁকিতে থাকে। ফলে প্রতিবছর বর্ষা মৌসুম এলেই শহর সংলগ্ন ব্রহ্মপুত্র নদ তীরবর্তী শহর রক্ষা বাঁধের কোথাও না কোথাও ছোট-বড় অসংখ্য ভাঙন দেখা দেয়। বিশেষ করে কাঁচারিঘাট থেকে শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা পর্যন্ত প্রায় এক কিলোমিটার বাঁধের বেশ কয়েকটি স্থানে সিসি ব্লক ধ্বসে ভাঙনের কবলে পড়ে। অবিরাম বর্ষণে গত বছরও পার্কের সারিন্দা রেস্টুরেন্টের সামনে বিশাল ভাঙন দেখা দেয়। পরে মাটির বস্তা ফেলে সেটি রোধ করা হয় এবং সংস্কার কাজ সম্পন্ন করা হয়। শহরের পানি ব্রহ্মপুত্র নদে নিষ্কাশণের জন্য গত বছর নতুন করে ভূগর্ভস্থ ড্রেন নির্মাণ করা হয় কাঁচিঝুঁলি থেকে সোজা জয়নুল আবেদিন সংগ্রহশালা ঘেঁষে। গত কয়েকদিনের ভারি বর্ষণে ড্রেন দিয়ে প্রবল বেগে পানি প্রবাহিত হওয়ায় বাঁধে আঘাত হানে। ফলে ১৫ থেকে ২০ ফুট বাঁধের সিসি ব্লক ধসে পড়ে।

নিয়মিত পার্কে আসা প্রত্যক্ষদর্শী ফরহাদ হোসেন ও আজগর আলী জানান, সংগ্রহশালা ঘেঁষা ওই ড্রেনটি দিয়ে প্রবল বেগে বৃষ্টির পানি নামার কারণে শহর রক্ষা বাঁধ হুমকির মধ্যে ছিল। টানা তিন-চার দিনের ভারি বর্ষণে ইতোমধ্যেই বাঁধের সিসি ব্লকগুলো ধসে পড়ছে। দ্রুত মেরামত করা না হলে সংগ্রহশালা ও পার্কের বিভিন্ন স্থাপনায় আঘাত হানবে। চলতি বর্ষায় ক্ষতির পরিমাণ আরও বাড়বে।

জয়নুল আবেদিন সংগ্রহশালা উপ-কিপার মুকুল দত্ত দ্য রিপার্টকে জানান, ‘বর্ষা শুরুর আগে সামান্য বৃষ্টিতে যেভাবে ভাঙন দেখা দিয়েছে, তাতে আসন্ন বর্ষায় সংগ্রহশালার সীমানাপ্রাচীর ধসে যেতে পারে। বিষয়টি জেলা প্রশাসন ও পানি উন্নয়ন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। সংগ্রহশালার দেওয়াল ঘেঁষা ভাঙন অংশটি খুব দ্রুত সংস্কার করা না হলে মারাত্মক ঝুঁকির মধ্যে পড়বে ইতিহাস-ঐতিহ্যের স্মারক শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা।’

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী জানান- ‘ভাঙন অংশ পরিদর্শন করেছি। ভাঙনের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে বরাদ্দ চাওয়া হয়েছে। খুব দ্রুত সংস্কার কাজ শুরু করা হবে এবং শহর রক্ষা বাঁধের আরও ৪টি অংশের সংস্কার কাজও সমাপ্ত করা হবে।’

(দ্য রিপোর্ট/একেএ/এপি/এপ্রিল ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর