thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বাজেটে কালো টাকাকে বৈধতা নয় : টিআইবি

২০১৭ এপ্রিল ০৪ ২০:৫১:২০
বাজেটে কালো টাকাকে বৈধতা নয় : টিআইবি

দ্য ‍রিপোর্ট প্রতিবেদক : ২০১৭-২০১৮ অর্থবছরের জাতীয় বাজেটে কালো টাকাকে বৈধতা না দেওয়ার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)। মঙ্গলবার এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সরকারের প্রতি এ আহ্বান জানান।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘কালো টাকাকে বৈধতা প্রদান সংবিধানের ২০ (২) ধারার সাথে সাংঘর্ষিক। এই চর্চা সরকারের নির্বাচনী অঙ্গীকারেরও পরিপন্থী এবং দুর্নীতি প্রসারে সহায়ক ও সুরক্ষা দেওয়ার সমার্থক। কালো টাকা উপার্জনকে বৈধতা দেওয়া শুধু অনৈতিক নয়, দীর্ঘদিনের অভিজ্ঞতায় এটিও প্রমাণিত যে, এই জাতীয় অসাধু সুযোগ ধারাবাহিকভাবে দেওয়া দেশের অর্থনীতিতে মোটেও ইতিবাচক অবদান রাখে না, রাজস্ব আদায়ের ক্ষেত্রেও কোন সহায়ক ভূমিকা পালন করে না। অন্যদিকে কালো টাকাকে বৈধতা প্রদান অব্যাহত রাখা দুর্নীতি সহায়ক মহল কর্তৃক সরকারের নীতি কাঠামোর উপর অযাচিত প্রভাব বিস্তারের বিব্রতকর দৃষ্টান্ত।’

২০১৭-২০১৮ অর্থবছরের জাতীয় বাজেটে আবাসনসহ বিবিধ খাতে লগ্নীকৃত অর্থের উৎস না জানানোর সুযোগ দেওয়ার জন্য খাত সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর কাছে দাবি উত্থাপনের সংবাদে উদ্বেগ জানিয়ে তিনি বলেন, সরকারকে এই অসাংবিধানিক, অনৈতিক এবং বৈষম্য সৃষ্টিকারী সুযোগ দেওয়া থেকে বিরত থাকতে হবে।

তিনি আরও বলেন, এ ধরনের অনৈতিক দাবির কাছে নতি স্বীকার করে আসন্ন বাজেটে উল্লিখিত সুবিধা দেওয়া হলে বর্তমান সরকারের দীর্ঘমেয়াদী পরিকল্পনা ভিশন ২০২১, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও জাতীয় শুদ্ধাচার কৌশলে বিধৃত নিজস্ব প্রতিশ্রুতির ব্যত্যয় ঘটবে বলে মনে করে টিআইবি। কালো টাকা বৈধতা দেওয়ার সুযোগ চিরতরে বন্ধ করার সুস্পষ্ট ঘোষণা দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান ড. ইফতেখারুজ্জামান।

(দ্য রিপোর্ট/এমএম/এপি/এপ্রিল ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর