thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নাট্যোৎসবের উদ্বোধনী সন্ধ্যায় দুই নাটক

২০১৭ এপ্রিল ০৫ ১০:৩৪:১৫
নাট্যোৎসবের উদ্বোধনী সন্ধ্যায় দুই নাটক

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালায় আজ বুধবার (৫ এপ্রিল) সন্ধ্যায় শুরু হচ্ছে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০১৭’। সপ্তাহব্যাপী এই উৎসবে ১০টি নাট্যদল নাটক মঞ্চস্থ করবে। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের নাটক ‘কইন্যা’ এবং বটতলার নাটক ‘ক্রাচের কর্ণেল’। উৎসবের আয়োজন করছে পদাতিক নাট্য সংসদ।

আয়োজক সূত্রে জানা গেছে, এবারের উৎসবে অংশ নিচ্ছে- আরণ্যক নাট্যদল, মহাকাল নাট্য সম্প্রদায়, থিয়েটার আর্ট ইউনিট, নাগরিক নাট্যাঙ্গন, প্রাচ্যনাট, বটতলা, বাতিঘর, অন্বেষা থিয়েটার(ময়মনসিংহ), ভারতের কার্টেন কল এবং পদাতিক নাট্য সংসদ।

পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইন-এর ৯৪তম জন্মদিন আগামী ১১ এপ্রিল। এ উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল থেকে প্রতি বছর সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় ৫ থেকে ১১ এপ্রিল এই উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ বছর দুজন নাট্যব্যক্তিত্বকে স্মারক সম্মাননা দেয়ার জন্য মনোনীত করা হয়েছে। তারা হলেন- বরেণ্য নাট্যব্যক্তিত্ব প্রয়াত এস এম সোলায়মান (মরণোত্তর) ও লাকী ইনাম।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উৎসব উদ্বোধন করবেন ২০১০ থেকে ২০১৬ পর্যন্ত স্মারক সম্মাননা প্রাপ্তগণ। বিশেষ অতিথি থাকবেন আক্তারুজ্জামান, আহাম্মেদ গিয়াস প্রমুখ।

উদ্বোধনী দিনে দুটি নাটক মঞ্চস্থ হবে। সন্ধ্যা ৭টা ১৫মিনিটে নাট্যশালার মূল হলে প্রাচ্যনাট মঞ্চস্থ করবে কইন্যা এবং পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় বটতলা মঞ্চস্থ করবে ক্রাচের কর্নেল।

নাট্যোৎসবের দ্বিতীয় দিনে নাট্যশালার মূল হলে কার্টেন কল (ভারত) মঞ্চস্থ করবে পড়শি বসত করে ও পরীক্ষণ থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদ মঞ্চস্থ করবে গহনযাত্রা।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/এপ্রিল ০৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর