thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

মংলার গভীর সমুদ্রে জাহাজে আটকে পড়া ১৯ শ্রমিক উদ্ধার

২০১৭ এপ্রিল ০৫ ২৩:২৯:১১
মংলার গভীর সমুদ্রে জাহাজে আটকে পড়া ১৯ শ্রমিক উদ্ধার

খুলনা প্রতিনিধি : মংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ার গভীর সাগরে বিদেশি জাহাজে আটকে পড়া অনাহারী ১৯ বাংলাদেশি শ্রমিক-কর্মচারীকে উদ্ধার করেছে নৌবাহিনী।

বুধবার (৫ এপ্রিল) সকালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিএনএস করতোয়া ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করে। পরে বিকেল ৪টায় উদ্ধার করা শ্রমিক-কর্মচারীদের বন্দরের হিরণ পয়েন্ট এলাকায় মংলা বন্দর কর্তৃপক্ষের ট্যাগ বোটে তুলে দেয় নৌবাহিনী।

মোবাইল ফোনে এ খবর নিশ্চিত করেছেন উদ্ধার হওয়া ক্রেন ড্রাইভার মো. মাসুদ।

তিনি জানান, তার সাথে থাকা শ্রমিক-কর্মচারীদের সবাই এখন কিছুটা সুস্থ হয়ে উঠছেন। নৌবাহিনীর সদস্যরা সকল শ্রমিক-কর্মচারীকে খাবার সরবরাহসহ প্রাথমিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। বুধবার রাতের যে কোন সময় ট্যাগ বোট যোগে মংলায় পৌঁছাতে পারবে বলে আশা করছেন উদ্ধার হওয়া শ্রমিক-কর্মচারীরা। ২২ জনের মধ্যে ১৯ জনকে উদ্ধার করা হলেও বাকি ৩জন চট্টগাম বন্দর থেকে ছেড়ে যাওয়া লাইটারের (নৌযান) অপেক্ষায় জাহাজটিতে অবস্থান করছে বলে জানা গেছে।

এদিকে শিপিং এজেন্ট ও স্থানীয় স্টিভিডরস সূত্র জানায়, পানামার পতাকাবাহী এমভি স্টার অথয়া জাহাজে থাকা বিদেশি নাবিকদের জন্য প্রয়োজনীয় বিশুদ্ধ পানি, খাদ্যসহ চট্টগ্রাম বন্দর থেকে দুটি বড় লাইটার রওনা হয়েছে। যাতে বিদেশি নাবিকদের দ্রুত সময়ে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী সরবরাহ করা যায়। এছাড়া ওই দুটি লাইটারে বিদেশি জাহাজ থেকে প্রায় ৫ হাজার টনের বেশি কয়লা খালাস করার কথা রয়েছে। আর এ কয়লা খালাস করা সম্ভব হলে জাহাজের ড্রাফ কমে যাবে এবং বিদেশি ওই জাহাজটি দ্রুত সময়ের মধ্যে মংলা বন্দরের পশুর চ্যানেলে প্রবেশ করতে পারবে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া থেকে বিদেশি ওই জাহাজটি প্রায় ২৮ হাজার ৫শ’ মেট্টিক টন কয়লা নিয়ে ১০ মার্চ মংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ার গভীর সমুদ্র এলাকায় অবস্থান করে। এরপর ২৬ মার্চ লাইটার যোগে জাহাজের কয়লা খালাস কাজে অংশ নেয় শ্রমিক-কর্মচারীরা। এর একদিন পর সমুদ্র উত্তাল থাকায় আর কোন নৌযান জাহাজের সাথে ভিড়তে না পেরে ফেরৎ আসে। ফলে দীর্ঘ সময় সমুদ্রে অবস্থান করায় জাহাজে থাকা ২৩ বিদেশি নাবিক ও ২২ জন বাংলাদেশি শ্রমিক-কর্মচারী চরম খাদ্য সংকটে পড়ে। শেষ পর্যন্ত মংলা বন্দর কর্তৃপক্ষের মাধ্যমে নৌবাহিনীর সদস্যরা দেশিয় ১৯ জন শ্রমিক-কর্মচারীকে উদ্ধার করে নিয়ে আসে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/এপ্রিল ০৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর