thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ইসলামিক ফাইন্যান্সের ৪০ শতাংশ মুনাফা বেড়েছে

২০১৭ এপ্রিল ০৬ ১১:৫২:৩০
ইসলামিক ফাইন্যান্সের ৪০ শতাংশ মুনাফা বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের মুনাফা বেড়েছে ৪০ শতাংশ। একই সঙ্গে বেড়েছে লভ্যাংশ ঘোষণার পরিমাণ। তবে মুনাফার তুলনায় লভ্যাংশ ঘোষণার পরিমাণ কমে এসেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৬ সালে ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৩০ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ১.৬৪ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.৬৬ টাকা বা ৪০.২৪ শতাংশ।

কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৬ সালের ২.৩০ টাকার ইপিএসের বিপরীতে ১৪ শতাংশ (৩ শতাংশ নগদ ও ১১ শতাংশ বোনাস শেয়ার) হারে প্রতিটি শেয়ারে ১.৪ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা আগের বছর ১.৬৪ টাকার ইপিএসের বিপরীতে ১৩ শতাংশ নগদ হিসাবে প্রতিটি শেয়ারে ১.৩ টাকা লভ্যাংশ ঘোষণা করেছিল।

এদিকে কোম্পানির লভ্যাংশ ঘোষণা বাড়লেও পে-আউট রেশিও (লভ্যাংশ হিসাবে মুনাফার আউটফ্লো) কমেছে। প্রতিষ্ঠানটি ২০১৬ সালে মুনাফার ৬০.৮৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে ৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণায় পে-আউট রেশিও হবে ১৩.০৪ শতাংশ। কিন্তু ২০১৫ সালে মুনাফার ৭৯.২৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল। আর পে-আউট রেশিও ছিল একই পরিমাণ ৭৯.২৭ শতাংশ।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪.১৪ টাকায়।

কোম্পানির ২০১৬ সালের ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয় শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ২৪ মে সকাল সাড়ে ১০টায় রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ লক্ষে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ২৭ এপ্রিল রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার (৫ এপ্রিল) কোম্পানির শেয়ার দর দাঁড়িয়েছে ২৬.৯০ টাকায়।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/এপ্রিল ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর