thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

প্রেস ক্লাবে সাযযাদ কাদিরকে শেষ শ্রদ্ধা

২০১৭ এপ্রিল ০৬ ১৯:২১:৩৩
প্রেস ক্লাবে সাযযাদ কাদিরকে শেষ শ্রদ্ধা

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেষবার জাতীয় প্রেস ক্লাবে এসেছিলেন কবি সাযযাদ কাদির। নিথর দেহে, প্রাণহীন এমন আসা বেদনার। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশবরেণ্য এই কবি ও সাংবাদিক।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী ও ৫ সন্তান রেখে গেছেন।বাদ আছর সাযযাদ কাদিরের মরদেহ নিয়ে আসা হয় প্রেস ক্লাব চত্বরে। বাদ আসর অনুষ্ঠিত হয় জানাজা।

কবি ও সাংবাদিক সাযযাদ কাদিরকে শেষ বিদায় জানাতে এসেছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, কবি আমিনুর রহমান সুলতান, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুক প্রমুখ।

এ সময় সাযযাদ কাদিরের ছেলে সাদ্দাম কাদির বলেন, ‘বাবার এমন চলে যাওয়া মেনে নিতে পারছি না। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।’

প্রেস ক্লাবের জানাজার পর সাযযাদ কাদিরের মরদেহ নিয়ে যাওয়া হয় টাঙ্গাইলে তার গ্রামের বাড়িতে।কাল শুক্রবার টাঙ্গাইলের গ্রামের বাড়িতে জানাজা শেষেতাকে সমাহিত করা হবে।

সাযযাদ কাদিরের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়- জাতীয় প্রেস ক্লাব, বিএফইউজে ও ডিইউজে, ঢাকা সাব-এডিটর্স কাউন্সিল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বিশ্বসাহিত্য কেন্দ্র।

এক নজরে সাযযাদ কাদির

জন্ম : ১৩৫৪ বঙ্গাব্দের ১লা বৈশাখ (১৯৪৭ সালের ১৪ই এপ্রিল), মাতুলালয় টাঙ্গাইলের মিরের বেতকা’য়, পিত্রালয় একই জেলার দেলদুয়ারে। শিক্ষা : বিএ সম্মান (১৯৬৯), এমএ (১৯৭০), বাংলা ভাষা ও সাহিত্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। কর্মজীবন শুরু সা’দত কলেজ, করটিয়া’র শিক্ষক হিসেবে, তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)-এর পরিচালকের দায়িত্ব পালন করেন। মাঝখানে বিভিন্ন সময়ে সহকারী সম্পাদক ছিলেন সাপ্তাহিক বিচিত্রা ও দৈনিক সংবাদ-এর, ভাষা-বিশেষজ্ঞ ছিলেন রেডিও পিকিং, চীনের।

পদক-পুরস্কার : তিনি এ বছর জাতীয় কবিতা পরিষদ পুরস্কার পান। বাচসাস পুরস্কার (২০০২)। এম নুরুল কাদের পুরস্কার (২০০৪)। ময়মনসিংহ প্রেস ক্লাব পদক (২০০৬)। ভাষাসৈনিক শামসুল হক পদক (২০০৮)। কবি বিষ্ণু দে পুরস্কার, পশ্চিমবঙ্গ, ভারত (২০১০)। শৈবভারতী পুরস্কার, পশ্চিমবঙ্গ, ভারত (২০১৩)। টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার। জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (২০১৬)।

প্রকাশিত বই

কবিতা : যথেচ্ছ ধ্রুপদ; রৌদ্রে প্রতিধ্বনি; দূরতমার কাছে; দরজার কাছে নদী; আমার প্রিয়; এই যে আমি; জানে না কেউ; বিশ্ববিহীন বিজনে; মণিমালা সিরিজ; বৃষ্টিবিলীন; আমার ভুলবাসা।

গল্প : চন্দনে মৃগপদচিহ্ন; অপর বেলায়; রসরগড়; গল্প সংগ্রহ। উপন্যাস : অন্তর্জাল; খেই; অনেক বছর পরে; জলপাহাড় : চার চমৎকার; আঁচ।

প্রবন্ধ ও গবেষণা : ভাষাতত্ত্ব পরিচয়; হারেমের কাহিনী: জীবন ও যৌনতা; রবীন্দ্রনাথ : মানুষটি; রবীন্দ্রনাথ : শান্তিনিকেতন; বাংলা আমার; সহচিন্তন; বিচলিত বিবেচনা; চুপ! গণতন্ত্র চলছে...; ম্যাঙ্গো পিপল উবাচ; সহস্রক; সাহিত্যে ও জীবনে রবীন্দ্র-নজরুল; শান্তিনিকেতন শ্রীনিকেতন বিশ্বভারতী; রাজরূপসী; পৃথিবীর প্রিয়প্রণয়ী; নারীঘটিত; বরণীয় স্মরণীয়; রমণীমন; জানা-অজানা বাংলা। শিশুতোষ : তেপান্তর; মনপবন; রঙবাহার; বীরবল নামা; এফফেনতি; উপকথন; উপকথন আরও; উপকথন আবারও; উপকথন ফের; উপকথন তেপান্তর; ইউএফও : গ্রহান্তরের আগন্তুক; জমজমাট; জানা আছে জানা নেই; সাগরপার; তেনালি রামন (দিব্যপ্রকাশ); মহাবীর হারকিউলিস; সিংহজয়ী হারকিউলিস; হাইড্রা ও হারকিউলিস; সেরা বীরবল।

ভাষান্তর : লাভ স্টোরি (এরিক সিগাল); রসচৈনিক; বাংলার লোককথা; ফোক-টেলস্ অভ বেঙ্গল; ইলিয়াড (হোমার)।

স্মৃতিকথা : নানা রঙের দিন; উদ্যত সঙ্গীনের নিচে।

সম্পাদনা : শক্তি চট্টোপাধ্যায়ের শ্রেষ্ঠ কবিতা; এই সময়ের কবিতা; এই সময়ের কবিতা ২০১৪; এই সময়ের কবিতা ২০১৫; প্রেমপাঁচালি; ডা. লুৎফর রহমান রচনাবলি।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/এপ্রিল ০৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর