thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

বায়তুল মোকাররমে ইমামতি করলেন মসজিদুন নববীর ইমাম

২০১৭ এপ্রিল ০৭ ১৫:০৭:১৫
বায়তুল মোকাররমে ইমামতি করলেন মসজিদুন নববীর ইমাম

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে শুক্রবার (৭ এপ্রিল) জুমার নামাজে ইমামতি করলেন সৌদি আরবের মসজিদুন নববীর সিনিয়র ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাসিম। দেশের প্রায় অর্ধ লাখ ধর্মপ্রাণ মুসল্লি এদিন তার ইমামতিতে জুমার নামাজ আদায় করেন।

মসজিদুন নববীর ইমামের পেছনে জুমার নামাজ আদায় করতে রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকার মুসল্লিরা বায়তুল মোকাররমে জমায়েত হন। বায়তুল মোকাররম মসজিদের ভেতর ও বাইরের রাস্তা মুসল্লিদের উপস্থিতিতে কানায় কানায় পরিপূর্ণ হয়। দীর্ঘদিন পর এত সংখ্যক মুসল্লির উপস্থিতি দেখা গেছে বায়তুল মোকাররমে। মসজিদের ৮ তলা ভবনের ভেতরে জায়গা না পেয়ে মসজিদের উত্তর গেট ও বাইরের সড়কেও প্রচণ্ড রোদ উপেক্ষা করে নামাজে দাঁড়ান মুসল্লিরা। মুসল্লিদের নামাজের সারি গিয়ে ঠেকে ক্রীড়া ভবন পর্যন্ত।

নামাজে ইমামতি করার আগে মসজিদুন নববীর ইমাম ও খতিব সমবেত মুসল্লিদের উদ্দেশে জুমার খুতবায় বাংলাদেশে তাকে আমন্ত্রণ জানানোর জন্য এ দেশের জনগণ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেছেন, ‘ইসলাম শান্তির ধর্ম। জঙ্গিবাদ ইসলামে ঠাঁই নেই। জঙ্গিবাদের বিরুদ্ধে মুসলমানদের ঐক্যবদ্ধ থাকা জরুরি।’

নামাজ শেষে বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করেন ড. আবদুল মুহসিন আল কাসিম। এ সময় ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত হয় বায়তুল মোকাররম প্রাঙ্গণ।

এদিকে মসজিদুন নববীর ইমামের পেছনে নামাজ আদায় করতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন সাধারণ মুসল্লিরা। ইয়াকুব আলী নামের এক মুসল্লি জানিয়েছেন, তিনি একটি দোকানের কর্মচারী। জীবনে হজ করতে যেতে পারবেন কি না তা জানা নেই। তাই মক্কা-মদিনার ইমামের পেছনে নামাজ আদায় করতে পেরে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছেন তিনি।

সোহরাব আলী নামের অপর এক মুসল্লি জানিয়েছেন, তিনি উত্তরায় জুমার নামাজ আদায় করেন। পত্রিকায় দেখেছেন যে আজ মসজিদুন নববীর সিনিয়র ইমাম সাহেব জুমার নামাজ পড়াবেন। তাই এসেছিলেন। তার পেছনে নামাজ পড়ে খুব ভালো লেগেছে।

এদিকে, বিদেশি অতিথিদের শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজ আদায় করার প্রেক্ষিতে ওই এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

‌ডিএম‌পি সূ‌ত্রে জানা যায়, বায়তুল মোকাররম ও এর আশপা‌শের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হ‌য়। সকাল থেকে শুরু করে বিদেশি মেহমানরা বায়তুল মোকাররম এলাকা ত্যাগ করা পর্যন্ত পোশাক ও সাদা পোশাকে অতিরিক্ত পু‌লিশ সদস্য দা‌য়িত্ব পালন করেন। মসজিদের সব গেটে আর্চার টাওয়ার (আর্চও‌য়ে) বসানো হ‌য়। মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লিদের তল্লাশি ক‌রে মস‌জি‌দের ভেত‌রে প্র‌বেশ করা‌নো হ‌য়।

ঢাকা মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শের সহকারী কমিশনার (এসি, মি‌ডিয়া) সুমন কান্তি চৌধুরী জানিয়েছেন, এমনিতেই প্রতি শুক্রবার বায়তুল মোকাররম মস‌জিদে মুসল্লিদের নিরাপত্তার স্বার্থে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। বিদেশি অতিথিদের সেখানে নামাজ আদায় করার কারণে ডিএমপির পক্ষ থেকে বাড়তি ‌নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ওলামা-মাশায়েখ সম্মেলনে (বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে) অংশ নিতে সৌদি আরবের মসজিদে নববীর সিনিয়র ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাসিম এবং পবিত্র মসজিদুল হারাম ও মসজিদুন নববী কর্তৃপক্ষের ভাইস প্রেসিডেন্ট শায়খ ড. মুহাম্মদ বিন নাসের আল খুযাইম গত মঙ্গলবার (৫ এপ্রিল) রাতে ঢাকায় এসেছেন। বুধবার দুপুরে তারা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। বৃহস্পতিবার বিকেলে তারা সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ওলামা-মাশায়েখ সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। যেখানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/এনআই/এপ্রিল ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর