thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

কমেছে ১৬ শতাংশ

ডিএসইর ৬ মাসে ইপিএস ০.২৭ টাকা

২০১৭ এপ্রিল ০৮ ১১:২৭:০৭
ডিএসইর ৬ মাসে ইপিএস ০.২৭ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগের অর্থবছরের তুলনায় ২০১৬-১৭ অর্থবছরের ৬ মাসে (জুলাই ১৬-ডিসেম্বর ১৬) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমেছে ১৬ শতাংশ। স্টক এক্সচেঞ্জটির আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

চলতি অর্থবছরের ৬ মাসে ডিএসইর মুনাফা হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকা বা ইপিএস ০.২৭ টাকা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ৫৭ কোটি ৫৩ লাখ টাকা বা ইপিএস ০.৩২ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ৮ কোটি ৫৪ লাখ টাকা বা ইপিএস ০.০৫ টাকা। যা শতাংশ হিসাবে ১৬ শতাংশ।

প্রথমবারের মতো কর সঞ্চিতি (টেক্স প্রভিশনিং) গঠন শুরু করেছে ডিএসই। এ অর্থবছরের ৬ মাসের আয়ের উপর ডিএসই ১৪ শতাংশ হারে টেক্স প্রভিশনিং করেছে। এক্ষেত্রে ডিএসই ৭ কোটি ৯৭ লাখ টাকা প্রভিশনিং এর কারণেই মূলত আগের অর্থবছরের ৬ মাসের তুলনায় মুনাফা কমে এসেছে।

এ সময় ডিএসইর মোট আয় হয়েছে ৮৯ কোটি ৬০ লাখ টাকা। এরমধ্যে সবচেয়ে বেশি আয় হয়েছে ফিক্সড ডিপোজিটবাবদ সুদ ও সিডিবিএলে বিনিয়োগবাবদ লভ্যাংশ প্রাপ্তি থেকে। এ খাত থেকে এসেছে ৪৩ কোটি ৩৫ লাখ টাকা। এ ছাড়া আয়ের অন্যতম খাতগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৩৩ কোটি ২৩ লাখ টাকা, তালিকাভুক্ত কোম্পানির ফি থেকে ১০ কোটি ২৮ লাখ টাকা ও ট্রেক হোল্ডারস থেকে ১ কোটি ৮১ লাখ টাকা আয় হয়েছে।

এদিকে ডিএসইর ৮৯ কোটি ৬০ লাখ টাকা আয়ের বিপরীতে ব্যয় হয়েছে ৪০ কোটি ৬১ লাখ টাকা। এ হিসাবে ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকা।

ডিএসইর সবচেয়ে বেশি ব্যয় হয়েছে কর্মকর্তা কর্মচারীদের বেতন প্রদানে। এ খাতে প্রতিষ্ঠানটির ১৩ কোটি ৪২ লাখ টাকা ব্যয় হয়েছে। এ ছাড়া ব্যয়ের অন্যতম খাতগুলোর মধ্যে করপোরেট টেক্সবাবদ ৭ কোটি ৯৭ লাখ টাকা, আইসিটিবাবদ ৬ কোটি ৫৭ লাখ টাকা, অবচয় ও এমরটাইজেশনবাবদ ৫ কোটি ২৮ লাখ টাকা ও মুনাফায় শ্রমিকদের অংশগ্রহণ ফান্ডবাবদ ২ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় হয়েছে।

১ হাজার ৮০৩ কোটি ৭৮ লাখ টাকা পরিশোধিত মূলধনের ডিএসইতে ২ হাজার ৯৪ কোটি ৮৯ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হিসাবে রয়েছে ১১.৬১ টাকা।

বিভিন্ন প্রতিষ্ঠানে ডিএসইর ১ হাজার ৯১ কোটি টাকা ফিক্সড ডিপোজিটবাবদ জমা রয়েছে। এ ছাড়া সিডিবিএলের শেয়ারে ৮১ কোটি ৬৮ লাখ টাকার বিনিয়োগ রয়েছে। ডিএসই মূলত এই ডিপোজিট ও বিনিয়োগ থেকেই সবচেয়ে বড় আয় করে থাকে। যদিও প্রতিষ্ঠানটির আয়ের মূল উৎস শেয়ার ও ইউনিট লেনদেন থেকে কমিশন ও হাওলা চার্জ।

(দ্য রিপোর্ট/আরএ/এমকে/এপ্রিল ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর